এবার ভারতের মাদ্রাসাগুলোতে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করলো হিন্দুত্ববাদী সরকার

আবু উবায়দা

2
1066
এবার ভারতের মাদ্রাসাগুলোতে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করলো হিন্দুত্ববাদী সরকার

এবার ভারতের মাদ্রাসার তালিবুল ইলমদের জোরপূর্বক শির্‌কী সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করলো সে দেশের হিন্দুত্ববাদী সরকার। উক্ত আদেশটি জারি করা হয়েছে সে দেশের উত্তর প্রদেশ রাজ্যে। সেখানের সকল মাদ্রাসায় সমস্ত শিক্ষার্থী ও শিক্ষকদের ক্লাস শুরুর আগে শির্‌কী জাতীয় সংগীত “জন গণ মন” গাওয়া বাধ্যতামূলক করলো সেই রাজ্যের হিন্দুত্ববাদী সরকার।

উত্তর প্রদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার এস এন পান্ডে গত ৯ই মে সমস্ত জেলার সংখ্যালঘু কল্যাণ কর্মকর্তাদের এই মর্মে একটি আদেশ জারি করে যে মাদ্রাসাগুলি যেন পূর্বে গাওয়া ধর্মীয় প্রার্থনাগুলি চালিয়ে যাবার সাথে সাথে জাতীয় সংগীত -“জন গণ মন” চালিয়ে যায়।

মাদ্রাসা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাদারিস আরাবমান খান বলেন, এতদিন মাদ্রাসাগুলোতে সাধারণত হামদ (আল্লাহর প্রশংসা) ও সালাম (মুহাম্মাদকে সালাম) ক্লাস শুরুর আগে পাঠ করা হতো। কিন্তু এখন জাতীয় সঙ্গীত গাওয়াও আমাদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে।

গত মাসে রাজ্যের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী ধরমপাল সিং মাদ্রাসাগুলিতে জাতীয়তাবাদ শেখানোর উপর জোর দেওয়ার পরেই এই আদেশটি আসে।

বিশ্লেষকরা বলছেন যে, মুসলিম যুবকদের ঈমান ধ্বংস করতে এবং তাঁদের অন্তরে শিরকের গোড়াপত্তনের জন্যেই এই পদক্ষেপটি নিয়েছে উগ্র হিন্দুত্ববাদী সরকার। তাঁরা আরও বলছেন যে, মুসলিম সম্প্রদায়ের হকপন্থী আলেমদের এখন উচিত উক্ত পদক্ষেপের কঠোর বিরোধিতার সাথে সাথে মুসলিম যুবকদেরকেও শিরকের এই বিষাক্ত ছোঁবল থেকে হেফাযত করা।


 

তথ্যসূত্র:
——-
1. UP Govt makes singing national anthem compulsory at all Madrassas
https://tinyurl.com/mryfs6hs

 

2 মন্তব্যসমূহ

  1. আমার জীবনের চূড়ান্ত সিদ্ধান্ত ইসলামী হুকুমত প্রতিষ্ঠা করা, আর সেজন্য আমি আমার জীবনকে আল্লাহর রাস্তায় ওয়াকফ করেছি, কিন্তু আমি কিভাবে অগ্রসর হইবো সেই পথ পাচ্ছি না।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন