এবার মুসলিম রাজাদের নামকৃত দিল্লির রাস্তাগুলোর নাম পরিবর্তন করতে চায় হিন্দুত্ববাদী সরকার বিজেপি।

0
453
এবার মুসলিম রাজাদের নামকৃত দিল্লির রাস্তাগুলোর নাম পরিবর্তন করতে চায় হিন্দুত্ববাদী সরকার বিজেপি।

এবার মুসলিম রাজাদের নামকৃত দিল্লির রাস্তাগুলোর নাম পরিবর্তন করতে চায় ভারতের উগ্র হিন্দুত্ববাদী সরকার বিজেপি। তাদের ভাষ্যমতে ভারতের রাজধানীতে মুসলিম রাজাদের নামের সেই রাস্তাগুলো হিন্দুদের জন্য “দাসত্বের প্রতীক”।

বিজেপি সভাপতি আদেশ গুপ্তা নয়াদিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিলকে (এনডিএমসি) ভারতের রাজধানীর ছয়টি রাস্তার নাম পরিবর্তন করার আহবান জানিয়ে একটি চিঠি দিয়েছে। উল্লেখ্য সেই রোডগুলোর নাম হচ্ছে তুঘলক রোড, আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ূন রোড, শাহজাহান রোড এবং বাবর লেন। সেই সাথে গুপ্তা আরও পরামর্শ দিয়েছে যেন তুঘলক রোডের নাম পরিবর্তন করে গুরু গোবিন্দ সিং মার্গ, আকবর রোডকে মহারানা প্রতাপ মার্গ, আওরঙ্গজেব লেনকে এপিজে আব্দুল কালাম লেন, হুমায়ূন রোডকে মহর্ষি বাল্মীকি রোড, শাহজাহান রোডের নাম পরিবর্তন করে বিপিন রাওয়াত রোড এবং বাবর লেনের নাম পরিবর্তন করে ক্ষুদিরাম বোস লেন করা হয়।

পূর্বেও এই হিন্দুত্ববাদি দলের সভাপতি দিল্লির হুমায়ূনপুর, ইউসুফ সরাই, বেগমপুর এবং হাউজ খাস সহ এমন ৪০টি মুসলিম নামকৃত গ্রামগুলোর নাম পরিবর্তন করে তা স্বাধীনতা সংগ্রামী, শহীদ, দিল্লি দাঙ্গার শিকার, দেশের বিখ্যাত শিল্পী এবং ক্রীড়াবিদদের নামে নামকরণ করার জন্য আহ্বান জানিয়েছিল। এমনকি চরম মুসলিম বিদ্বেষী এই নেতা গত মাসে দক্ষিণ দিল্লির ‘মোহাম্মদপুর’ গ্রামের নাম পরিবর্তন করে ‘মাধবপুরম’ নামের একটি বোর্ড স্থাপন করেছে। এই নেতা আরও দাবি করে বলেছে “বিজেপি ৪০ টি গ্রামের নাম পরিবর্তন করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং তারা অবশ্যই তা করবে”।

বিশ্লেষকরা বলছেন, ভারতে মুসলিমদের সর্বপ্রথম আগমন শুরু হয় ৭’শ খ্রিস্টাব্দে উমাইয়্যাহ শাসনামলে। এবং ভারতে মুসলিম শাসনামল শুরু হয় ১১’শ শতকের পরে। মুসলিম শাসনামলেই ভারতের কুসংস্কারাচ্ছন্ন হিন্দুরা শিক্ষার আলোতে আসতে শুরু করে এবং মুসলিম শাসনামলেই ভারতে গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা তৈরী হয় যা আজও বিপুল পরিমাণ পর্যটককে ভারতে আকৃষ্ট করে। যে মুসলিমদের আগমনে হিন্দুরা দাসত্বের শিকল ছিঁড়ে মুক্ত জীবন লাভে ধন্য হয়েছিলো সেই তারাই আজ মুসলিমদের শাসনামলকে “দাসত্বের সময়” বলে অভিহিত করছে।

——-

তথ্যসূত্রঃ

BJP demands rechristening of Delhi roads named after Muslim kings- https://tinyurl.com/yvwrznnr

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন