শাবাবের হামলায় ৪১ সোমালি সৈন্য নিহত, তুর্কিয়ে প্রশিক্ষিত সামরিক ঘাঁটি বিজয়

ত্বহা আলী আদনান

0
957
বিজিত অঞ্চলে শোডাউন করছেন আশ-শাবাব মুজাহিদিন।

পূর্ব আফ্রিকার সোমালিয়ায় বালদাওয়েনের উপকণ্ঠে ১১ নভেম্বর সকালে একটি ভারী হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল মুজাহিদিন। সেক্যুলার তুর্কিয়ে প্রশিক্ষিত কুখ্যাত গর্গর ফোর্সের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে।

স্থানীয় সূত্র প্রাথমিকভাবে জানিয়েছে, আশ-শাবাব প্রশাসনের অর্ধশতাধিক সশস্ত্র যোদ্ধা ভারী অস্ত্র নিয়ে হিরান রাজ্যের বুর্দার এলাকায় গাদ্দার বাহিনীর ঘাঁটিটিতে তীব্র হামলা চালান। ফলে আল্লাহ তাআ’লার সাহায্যে, অল্প সময়ের মধ্যেই মুজাহিদগণ তাদের লক্ষ্য অর্জনে সফল হন।

আশ-শাবাব প্রশাসনের প্রেস অফিস থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, এই হামলায় ৩১ গাদ্দার সৈন্য নিহত হয়েছে এবং বাকিরা আহত অবস্থায় পালিয়ে গেছে। শত্রুরা পালিয়ে গেলে মুজাহিদগণ সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নেন। ফলে সেই ঘাঁটির অসংখ্য অস্ত্র, সামরিক সরঞ্জাম এবং সমস্ত সামরিক যান মুজাহিদদের দখলে চলে আসে। এর মধ্যে উন্নত প্রযুক্তির ৯টি গাড়ি ও সামরিক বাহিনীর সরবরাহ ট্রাকও রয়েছে।

এর আগে সোমালিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জালাজদুদ রাজ্যেও ভারী সংঘর্ষের ঘটনা ঘটেছে। আশ-শাবাব প্রশাসনের নিয়ন্ত্রিত বাহোর শহর দখলের লক্ষ্যে গাদ্দার বাহিনী আক্রমণ চালায়। এসময় আশ-শাবাব প্রশাসনের সামরিক বাহিনী পাল্টা আক্রমণ শুরু করেন।

মুজাহিদদের তীব্র প্রতিরোধ হামলায় গাদ্দার মোগাদিশু প্রশাসনের ৫ সৈন্য নিহত এবং আরও ৫ সৈন্য আহত হয়। বাকিরা সামরিক যান ও নিজেদের অস্ত্র ফেলে পালিয়ে যায়, যা পরে মুজাহিদগণ গনিমত হিসাবে লাভ করেন। আলহামদুলিল্লাহ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধটিটিপির হাতে বন্দী ১৫ গাদ্দার সেনা, চেকপোস্ট ধ্বংসে হতাহত ৫ গাদ্দার
পরবর্তী নিবন্ধমালিতে আল-কায়েদার পৃথক হামলায় ৮ গাদ্দার সৈন্য হতাহত