ইন্তেকাল করেছেন পাকিস্তানের গ্র্যান্ড মুফতী রফি উসমানী (রহ.)

আলী হাসনাত

0
844
মরহুম রফি উসমানি সাহেব (মাঝে)। ফাইল ফটো।

বিশ্ববরেণ্য ইসলামিক স্কলার আল্লামা তাকী উসমানী (হাফি.) এর বড় ভাই, পাকিস্তানের গ্র্যান্ড মুফতী রফি উসমানী (রহ.) ইন্তেকাল করেছেন। দীর্ঘ ২ বছর যাবৎ অসুস্থ থাকার পর ১৮ নভেম্বর রাতে করাচিতে ৮৬ বছর বয়সে তিনি মারা যান।

তিনি পাকিস্তানের সাবেক গ্র্যান্ড মুফতি দারুল উলুম করাচির প্রতিষ্ঠাতা আল্লামা মুফতি শফি (রহ.) এর বড় ছেলে। তাঁর ভাই মুফতি তাকি উসমানি হাফিজাহুল্লাহ্ এক টুইট বার্তায় জানান, ২০ নভেম্বর দারুল উলুম করাচি প্রাঙ্গণে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান ও পাকিস্তানের জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান।

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান থেকে সমবেদনা জানিয়ে বলা হয়, “মরহুম তাঁর সমগ্র জীবন ধর্মীয় জ্ঞানের সেবায় নিয়োজিত করেছিলেন এবং তাঁর দায়িত্ব অত্যন্ত সুন্দরভাবে পালন করেছিলেন। তিনি দ্বীনি ইলম প্রসারে অবিস্মরণীয় অবদান রেখে গেছেন। রেখে গেছেন হাজার হাজার শিষ্য। আমরা তাঁর মৃত্যুকে পাকিস্তানসহ সমগ্র মুসলিম উম্মাহর জন্য অপূরণীয় ক্ষতি বলে মনে করি।”

প্রতিরোধ বাহিনী টিটিপি তাদের শোকবার্তায় জানায়, “তিনি একজন জলিলুল-কদর আলেম ও আইনবিদ ছিলেন। তাঁর মৃত্যু মুসলিম উম্মাহ ও আলেমদের জন্য একটি বিশাল ক্ষতি এবং একটি বড় ধাক্কা। হাজার হাজার ছাত্র, শত শত ফতোয়া সহ কয়েক হাজার ইলমী কাজ তাঁর পুণ্যের মধ্যে রয়েছে।

“তেহরিক-ই-তালিবান পাকিস্তানের পক্ষ থেকে আমরা আল্লামা তাকি উসমানি সাহেব এবং বিশেষ করে মৃত ব্যক্তির পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। আল্লাহ্ তা’আলা মরহুমের সমস্ত ইলমী প্রচেষ্টাকে কবুল করুন এবং তাঁকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন এবং তার পরিবারের সকল সদস্য এবং ছাত্রদের ধৈর্য দান করুন – আমিন।”

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ‎কেমন আছেন ভারতের রোহিঙ্গা শরণার্থীরা || পর্ব-৪ || “আমি নাকি অভিনয় করছি!”
পরবর্তী নিবন্ধতুর্কিস্তানে চীনের আগ্রাসন: বিনাদোষে দুই মুসলিমাহকে ১৫ বছরের কারাদণ্ড