জ্ঞানবাপী মসজিদ ভেঙে দেওয়ার হুমকিদাতা বিশ্ব হিন্দু পরিষদের সেনা সদস্যকে জামিন

মাহমুদ উল্লাহ্‌

0
543

হিন্দুত্ববাদী এলাহাবাদ হাইকোর্ট বিশ্ব হিন্দু সেনার সাধারণ সম্পাদক দিগ্বিজয় চৌবের আগাম জামিনের আবেদন মঞ্জুর করেছে। সে বারাণসীতে মুসলিমদের ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্স ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিল।

শুধু জামিনের আবেদন মঞ্জুর করাই শেষ নয়, চৌবের গ্রেপ্তারে নিষেধাজ্ঞা জারি করেছে হিন্দুত্ববাদী আদালত। উগ্র দিগ্বিজয় চৌবে হুমকি দিয়েছিল “জ্ঞানবাপী মসজিদের অবস্থা বাবরীর মতো” করে দেবে।

২০২২ সালের আগস্টে চৌবে বিভিন্ন ঐতিহাসিক মসজিদ প্রাঙ্গণে ধর্মীয় আচার অনুষ্ঠান করার ঘোষণা করেছিল। ঐতিহাসিক মসজিদ প্রাঙ্গণের জায়গা ভেঙ্গে ফেলারও হুমকি দেয় সে। তার জামিন আবেদনের শুনানি করে বিচারপতি সুভাষ চন্দ শর্মা।

উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা ভিত্তিহীন অভিযোগ তুলে একের পর এক ঐতিহ্যবাহী মসজিদগুলো ভাঙার পটভূমি তৈরি করছে। তারা জানে মসজিদের বিরুদ্ধে কথা বললেও তাদের কোন সমস্যা হবে না, পুলিশ আটক করলেও জামিন হয়ে যাবে, আর আদালতে মামলা হলেও হয়ে যাবে জামিন। ফলে উগ্র হিন্দুত্ববাদীরা উদ্দেশ্যমূলকভাবেই ঐতিহ্যবাহী মসজিদগুলোকে বিতর্কিত করতে উসকানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছে।

রাজস্থানের লোহাওয়াতে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রচারক এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) সংগঠনের মন্ত্রী ঈশ্বর লাল বলেছে, হিন্দুত্ববাদী সংগঠনগুলো ৩০ হাজার মসজিদকে মন্দিরে রূপান্তরিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই উগ্র নেতা প্রকাশ্যে বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়েছে এবং মন্দির নির্মাণের জন্য ৩০ হাজার মসজিদ ভেঙে দেওয়ার আহ্বান জানিয়েছে।



তথ্যসূত্র:
——–
1. Allahabad HC grants bail to Vishwa Hindu Sena member who threatened to demolish Gyanvapi Mosque ( Muslim Mirror )
https://tinyurl.com/2p8tnkty
2. RSS member calls for converting 30,000 mosques into temples
https://tinyurl.com/5h72wczv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন