কাশ্মীরে মিলেছে মূল্যবান লিথিয়ামের সন্ধান, কে হবে লাভবান?

0
1179

জম্মু-কাশ্মীরের রিয়াসি জেলায় প্রথমবারের মতো লিথিয়ামের সন্ধান পাওয়া গেছে বলে বৃহস্পতিবারে জানিয়েছে ভারতের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (জিএসআই)। বিবৃতিতে জিএসআই জানিয়েছে যে, তারা রিয়াসি জেলায় ৫.৯ মিলিয়ন টন লিথিয়ামের সন্ধান পেয়েছে। জেলাটির সালাল-হাইমানা এলাকায় পাওয়া গেছে এটি।

লিথিয়াম অতি মূল্যবান একটি ধাতু। বিশেষভাবে রিচার্জেবল ব্যাটারি তৈরিতে ব্যবহৃত হয় এটি। এখন অধিকাংশ ইলেকট্রনিক যন্ত্রপাতি শক্তি পাচ্ছে এই লিথিয়াম আয়ন ব্যাটারি থেকেই। লিথিয়াম আয়ন ব্যাটারির সাফল্য এত বেশি যে সবাই ধারণা করছেন, কিছুদিনের মধ্যে সব ইলেকট্রিক যন্ত্র চালিত হবে লিথিয়াম দিয়ে।

লিথিয়াম যে কেবল ব্যাটারি তৈরিতেই ব্যবহৃত হয়, তা নয়; বরং লিথিয়ামের চমতৎকার ভৌত, রাসায়নিক ও তড়িৎ-রাসায়নিক বৈশিষ্ট্যের জন্য নানান ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়। এমনকি চিকিৎসা বিজ্ঞানেও মুড স্ট্যাবিলাইজিং ওষুধ বানাতে লিথিয়ামের ব্যবহার হয়। ডিপ্রেশন ও অন্যান্য কিছু মানসিক সমস্যার ক্ষেত্রেও অনেক সময় লিথিয়ামের ওষুধ ব্যবহৃত হয়।

এভাবে, বর্তমান শিল্প নির্ভর পৃথিবীতে লিথিয়াম এক মহামূল্যবান ধাতুতে পরিণত হয়েছে। এমনকি অনেকে একে স্বর্ণের চেয়েও দামি বলে অভিহিত করছেন। আর এই মহামূল্যবান ধাতুটির সন্ধান মিলেছে মুসলিমদের ভূমি কাশ্মীরে। কিন্তু এই মূল্যবান সম্পদ থেকে কাশ্মীরের মুসলিমরা কি কোন সুবিধা পাবেন?
এই প্রশ্নের উত্তর সহজ। দখলদার হিন্দুত্ববাদী ভারতের লোভী, রক্তপিপাসু শাসকগোষ্ঠী কাশ্মীর থেকে এই মূল্যবান সম্পদ ছিনিয়ে নিতে মুখিয়ে আছে।

ভারত বর্তমানে ইলেক্ট্রনিক গাড়ি নির্মাণে গুরুত্ব দিচ্ছে। আর এজন্য তাদের লিথিয়ামের প্রচুর মজুদ প্রয়োজন। সেই চাহিদা এখন তারা কাশ্মীর থেকে পূরণ করবে।

তাছাড়া অনেক নিরপেক্ষ বিশ্লেষক এই দাবিও করেছেন যে, গত বছর শেষের দিকে ইহুদিবাদী ইসরাইলকে কাশ্মীরে কৃষি প্রকল্প চালু করার অনুমতি দিয়েছে ভারত মূলত এই লিথিয়াম খনিকে কেন্দ্র করেই।

কাশ্মীরের চাহিদা পূরণে তাদের আগ্রহ নেই, কাশ্মিরী মুসলিমদের প্রতি তাদের কোন দরদ নেই; কয়েক দশক ধরে চালানো হত্যাকাণ্ডে লক্ষাধিক কাশ্মীরি মুসলিমকে হত্যা, ধর্ষণ ও অন্যান্য নিপীড়নের মাধ্যমে দখলদার ভারত ইতিমধ্যে এই সত্য প্রমাণ করেছে। দিনের পর দিন লকডাউন দিয়ে কাশ্মীরিদের অর্থনৈতিকভাবে পঙ্গু বানিয়ে ফেলা হয়েছে।

এজন্য অনেকেই বলেন, ভারত কাশ্মীরের মাটি চায়, মানুষ না। তাই, কাশ্মীরের লিথিয়ামও যে হিন্দুত্ববাদী দখলদার ভারতের রক্তপিপাসু দৃষ্টি এড়াবে না, তা সহজেই অনুমেয়।



লেখক : সাইফুল ইসলাম

 


তথ্যসূত্র :
1. First Time In India, Lithium Reserves Found In Reasi: Confirms Geological Survey
https://tinyurl.com/5d4dk98a
2. লিথিয়াম সোনার চেয়ে দামি
https://tinyurl.com/wu43uhv8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধনতুন রণকৌশলে আশ-শাবাব: আরও নতুন এলাকা বিজয়, আরও কোণঠাসা শত্রুরা
পরবর্তী নিবন্ধআসামে বাল্যবিবাহের অভিযোগে মুসলিমদের গণগ্রেপ্তার