আসামে বাল্যবিবাহের অভিযোগে মুসলিমদের গণগ্রেপ্তার

উসামা মাহমুদ

0
425

আসামে কথিত বাল্যবিবাহের বিরুদ্ধে ব্যাপক ক্র্যাকডাউন শুরু করেছে হিন্দুত্ববাদী প্রশাসন। গত ৩ ফেব্রুয়ারি এই গণগ্রেফতার শুরু হয়। এখন পর্যন্ত ৩ হাজার জনেরও বেশি লোকের সাথে ৫২ জন পুরুষ এবং কিছু মহিলাকেও গ্রেপ্তার করা হয়েছে। ২৩ শে জানুয়ারি, রাজ্য সরকার এই বিষয়ে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়৷

এছাড়া পুলিশ প্রায় ৮ হাজার জনকে গ্রেফতারের তালিকা প্রস্তুত করছে। গ্রেফতারকৃতদের অধিকাংশই মুসলিম। মুসলমানদের বাল্যবিবাহ আইনে জেলে রেখে মানসিক, শারীরিক ও আর্থিকভাবে দুর্বল করা হচ্ছে, যা নিছক মুসলিম বিদ্বেষের বহিঃপ্রকাশ।

ন্যাশনাল ফেডারেশন অফ জিআইও-এর সভাপতি অ্যাড. সুমাইয়া রোশন বলেছেন, “এই পদক্ষেপটি নারী ও পরিবারের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। রাতারাতি ৪ হাজারেরও বেশি FIR দায়ের করা হয়েছে এবং ৩ হাজার জনেরও বেশি গ্রেপ্তার করা হয়েছে, যাদের বেশিরভাগই মুসলিম। যাদেরকে আটক করা হয়েছে, তাদের মধ্যে অনেকেই পরিবারের একমাত্র উপার্জনকারী। ফলে তাদের আটক করার কারণে পরিবারগুলোতে আর্থিক অনটনের পাশাপাশি নানারকম সমস্যা দেখা দিয়েছে।

জামাত-ই-ইসলামী হিন্দের ছাত্র শাখা জিআইও-এর জাতীয় ফেডারেশন বলেছে, সরকারকে অবশ্যই মহিলাদের আবেদন শুনতে হবে। “সুখি পরিবারগুলিকে নষ্ট করে ফেলা উচিত নয়। পরিবারের উপার্জনকারী ব্যক্তিকে আটকে রেখে নারী ও শিশুদের অসহায় ছেড়ে দেওয়া কোনোভাবেই ভাল পদক্ষেপ হতে পারে না।”

“পিতা মাতারা তাদের সন্তানদের যেসময় কল্যাণকর মনে করেন তখনই বিয়ে দিয়ে থাকেন। আর ইসলাম ধর্মে বিবাহকে কোন বয়সের সাথে নির্দিষ্ট করেনি। ফলে মুসলিমরা প্রয়োজন দেখা দিলে বিয়ে করে নেন। কিন্তু হিন্দুত্ববাদী প্রশাসন এটাকেই মুসলিম নিপীড়নের হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে। কথিত বাল্য বিবাহের অভিযোগ তুলে হাজারো মুসলিমদের আটক করছে।”

গার্লস ইসলামিক অর্গানাইজেশন আসামে রাজ্যব্যাপী ক্র্যাকডাউনকে “অত্যন্ত লজ্জাজনক এবং নিন্দনীয়” বলে অভিহিত করে বলেছে।
আসাম সরকারের এমন গণগ্রেপ্তার মুসলিমদের জীবিকা উপার্জনের জন্য হুমকিস্বরূপ।
এমনিভাবে, বদরুদ্দিন আজমল বলেছেন – এটি সম্পূর্ণরূপে মুসলিমবিরোধী অভিযান। কারণ গ্রেপ্তারকৃতদের ৯০ শতাংশই মুসলিম।

একটি ভিডিওতে দেখা গেছে, সন্তানকে কোলে নিয়ে কাঁদতে কাঁদতে একজন নারী তার স্বামী ও বাবা-মায়ের মুক্তির জন্য প্রতিবাদ করছেন, তার সাথে আরেক নারী প্রতিবাদ করছেন কারণ তার যে ছেলেকে গ্রেফতার করা হয়েছে সে বাড়ির একমাত্র উপার্জনকারী ছিল।

এভাবেই হিন্দুত্ববাদীরা একের পর এক ধরে নতুন ইস্যু সামনে এনে মুসলিমদের উপর দমন পীড়ন চালিয়ে আসছে, প্রস্তুত করছে চূড়ান্ত মুসলিম গণহত্যার ক্ষেত্র।



তথ্যসূত্র:
———
1. Muslim people have been arrested as Assam cracks down on child marriages
https://tinyurl.com/5arya3cm
2. This girl is crying at the police station because her parents have been arrested on the pretext of child marriage in Assam.Husband of Khushbu Begum of Salmara district died of Kovid and now she has committed suicide leaving 2 children in the world to save her parents.
https://tinyurl.com/3hzzmf2e
3. Badruddin Ajmal said – this is a completely anti-Muslim campaign because 90 percent of the arrests have been of Muslims.
https://tinyurl.com/444kz4bm
4. Indiscriminate arrests are not a solution to child marriage, said Girls Islamic Organisation while calling the state-wide crackdown in Assam “extremely shameful and condemnable.”
https://t.co/z20WQqSIiV

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরে মিলেছে মূল্যবান লিথিয়ামের সন্ধান, কে হবে লাভবান?
পরবর্তী নিবন্ধভারতীয় আগ্রাসন || বিএসএফের গুলিতে পঞ্চগড়ে পাথর শ্রমিক আহত, ঝিনাইদহে যুবক নিহত