ওড়িশার ট্রেন দুর্ঘটনা: সাম্প্রদায়িক উস্কানি দিচ্ছে হিন্দুত্ববাদীরা

0
801

ভারতের পূর্বাঞ্চলের ওড়িশা রাজ্যের বালাসোর এলাকায় গত শুক্রবার রাতে তিনটি ট্রেনের ভয়াবহ সংঘর্ষ হয়। ওড়িশার রাজধানী ভুবনেশ্বর থেকে ২০০ কিলোমিটার দূরে এ দুর্ঘটনাটি ঘটে। ভয়াবহ এই ট্রেন দুর্ঘটনায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৮ এবং আহত হয়েছে ১,১০০ জনেরও বেশি। ওড়িশা ফায়ার সার্ভিসের মহাপরিচালক সুধাংশু সারেঙ্গি এএফপিকে এ তথ্য জানিয়েছে।

বলা হচ্ছে, ভারতে গত ২০ বছরের বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা এটি। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, কিছু উগ্র হিন্দুত্ববাদী লোক সোশ্যাল মিডিয়াতে এই ট্রেন দুর্ঘটনাটিকে কেন্দ্র করে মুসলিম-বিরোধী উস্কানি দেওয়ার চেষ্টা করছে।

হিন্দুত্ববাদী সোশ্যাল মিডিয়া একাউন্টগুলো থেকে একটি ছবি শেয়ার করা হয়েছে। দুর্ঘটনাস্থলের কাছে একটি মন্দিরকে মসজিদ হিসেবে উপস্থাপন করে দুর্ঘটনাটিকে একটি মুসলিম-বিরোধী রুপ দেওয়ার চেষ্টা চালাচ্ছে তারা। এই গুজবের মাধ্যমে হিন্দুত্ববাদীরা প্রচার করার চেষ্টা করছে যে, মুসলমানরা এই দুর্ঘটনা ঘটিয়েছে।

টুইটারের এমন পোস্ট নিয়ে ওড়িশা পুলিশ বলেছে, “লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু সোশ্যাল মিডিয়া একাউন্ট চক্রান্ত করে বালাসোরের মর্মান্তিক ট্রেন দুর্ঘটনাকে সাম্প্রদায়িক রঙ দিচ্ছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক…আমরা সংশ্লিষ্ট সকলের কাছে এ ধরনের মিথ্যা ও অসৎ উদ্দেশ্যমূলক পোস্ট প্রচার করা থেকে বিরত থাকার জন্য আবেদন করছি। যারা গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক বিভেদ সৃষ্টির চেষ্টা করছে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

দুর্ঘটনার পরদিন বিকেলে, @randomsena নামে একটি টুইটার অ্যাকাউন্ট দুর্ঘটনাস্থলের ঐ ছবিটি পোস্ট করা হয়। একটি চিহ্ন দিয়ে গম্বুজসহ একটি সাদা নির্মাণাধীন কাঠামোর দিকে নির্দেশ করে এবং ক্যাপশন দিয়েছে, “শুধু বলছি…গতকাল শুক্রবার ছিল।”

এর দ্বারা ইঙ্গিত করা হচ্ছে যে, বিল্ডিংটি একটি মসজিদ, শুক্রবারে মুসলমানদের বড় জমায়েত হয় এবং মুসলিমরা এই দুর্ঘটনা ঘটিয়েছে। টুইটটি প্রায় ৪০ লাখেরও বেশি ভিউ হয়েছে এবং প্রায় ৪৫০০ রিটুইট পেয়েছে।

এমনিভাবে, @RajputRanjanaa, @RealVirendraBJP, @abbajabbadabba4, @VIRALKI44722069 এবং প্যারোডি অ্যাকাউন্ট @mdallahwala সহ অন্যান্য অনেক একাউন্ট থেকে একই ছবি টুইট করা হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়া ঐ ছবিতে দুর্ঘটনাস্থলের পাশেই একটি নির্মাণাধীন কাঠামোকে মসজিদ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তবে ফ্যাক্ট-চেকিং বিভিন্ন ওয়েবসাইট ইতোমধ্যে নিশ্চিত করেছে যে, কাঠামোটি মসজিদের নয়, বরং একটি ইস্কন মন্দির।

ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট AltNews উল্লেখ করেছে যে, ভবনটি আসলে একটি মন্দির যা ইসকন দ্বারা পরিচালিত। “আমরা সাংবাদিক তমাল সাহার সাথে যোগাযোগ করেছি, যিনি বর্তমানে বাহানাগায় দুর্ঘটনাস্থলে রয়েছেন। তিনি অল্ট নিউজকে নিশ্চিত করেছেন যে, দুর্ঘটনাস্থলের পাশের কাঠামোটি আসলেই একটি মন্দির। আরও অনুসন্ধান করার পরে, আমরা দেখতে পেলাম যে মন্দিরটি ছিল বাহানাগা ইসকন মন্দির। পাঁচ মাস আগে আপলোড করা এই মন্দিরের একটি ইউটিউব ভিডিও থেকেও দেখা যাচ্ছে যে, কাঠামোটি সাদা রঙের এবং সেই সময়েও এটি নির্মাণাধীন ছিল।”

তথ্যসূত্র:

1. Train tragedy: Hindutva handles spread Islamophobia, Odisha police warns strict action
https://tinyurl.com/5n86fctk

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসাহসী মুসলিম যুবকের গুলিতে ৩ ইসরাইলী সেনা নিহত, আহত ২
পরবর্তী নিবন্ধসোমালিয়া || শাবাব কর্তৃক মাসাগাওয়ে শহর বিজয়ে ইরিত্রিয়ায় প্রশিক্ষিত ২০৯ সৈন্য হতাহত