মালিতে জাতিসংঘের সামরিক কনভয়ে অ্যাম্বুশ: ৯ সেনা হতাহত

0
558

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ২০১৩ সাল থেকে সামরিক আগ্রাসন চালাচ্ছে জাতিসংঘের (MINUSMA) সামরিক জোট বাহিনী। সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলে অ্যাম্বুশের কবলে পড়েছে এই জোট বাহিনীর একটি কনভয়। তবে কোনো সশস্ত্র বাহিনী এখন পর্যন্ত অফিসিয়ালি এই অভিযানের দায় স্বীকার করেনি।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ৯ জুন মালির টিমবুক্টু রাজ্যে জাতিসংঘের টহলরত সামরিক কনভয়টি অ্যাম্বুশের শিকার হয়। কনভয়টি যখন বার শহরের কাছাকাছি পৌঁছে, তখন রাস্তায় পুঁতে রাখা একটি ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসে আক্রান্ত হয়। এরপর কনভয়ের অন্যান্য সৈন্যদের টার্গেট করে গুলি ছুঁড়তে থাকে আক্রমণকারীরা।

অপরদিকে MINUSMA কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে ঘটনার সত্যতা স্বীকার করে জানানো হয় যে, এই ঘটনায় তাদের ১ সৈন্য নিহত এবং অপর ৮ সৈন্য আহত হয়েছে।

উল্লেখ্য যে, এই অঞ্চলে আল-কায়েদার পশ্চিম আফ্রিকান শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) এবং স্বাধীনতাকামী আজওয়াদ বিদ্রোহীরা সক্রিয়। তবে আজওয়াদ ও জাতিসংঘের মাঝে যেহেতু ভালো সম্পর্ক রয়েছে, তাই ধারণা করা হচ্ছে অভিযানটি আল-কায়েদা সংশ্লিষ্ট ‘জেএনআইএম’ যোদ্ধারা পরিচালনা করে থাকতে পারেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদুই মাসে টিটিপির হাতে ৩৫৮ পাক সেনা হতাহত
পরবর্তী নিবন্ধভারতের সংসদে ‘অখণ্ড ভারতের’ মানচিত্র স্থাপন