গাজায় নিজেদের গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত

0
109

উত্তর গাজার জাবালিয়ায় নিজেদের ট্যাংকের গোলার আঘাতে পাঁচ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এ ঘটনায় আরও সাতজন ইসরায়েলি সেনা আহত হয়েছে। আহতদের মধ্যে তিনজনের অবস্থা গুরুতর।
১৬ মে, বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৫ মে, বুধবার উত্তর গাজার জাবালিয়ায় ইসরায়েলি সেনাবাহিনীর একটি অভিযান চলাকালে এই ঘটনা ঘটে। দুর্ঘটনার শিকার সেনা সদস্যরা সবাই প্যারাট্রুপারস ব্রিগেডের ২০২তম ব্যাটালিয়নের সদস্য।

ইসরায়েলি সেনাবাহিনীর প্রাথমিক তদন্ত অনুসারে, জাবালিয়ায় একটি ভবনে আগে থেকে অবস্থান করা ইসরায়েলি সৈন্যদের উপর তাদেরই একটি ট্যাংক থেকে গোলা ছোড়া হয়। ওই ভবনে সৈন্যদের অবস্থান সস্পর্কে জানা না থাকায় জানালায় বন্দুকের নল দেখে শক্র ভেবে ট্যাংক থেকে দুটি গোলা ছোড়া হয়।

নিহতরা হল- ক্যাপ্টেন রয় বেইট ইয়াকভ (২২), স্টাফ সার্জেন্ট গিলাদ আরিয়ে বোইম (২২), সার্জেন্ট ড্যানিয়েল চেমু (২০), সার্জেন্ট ইলান কোহেন (২০) এবং স্টাফ সার্জেন্ট বেতজালেল ডেভিড শাশুয়া (২১)।

চলতি মাসের শুরুর দিকে গাজার দক্ষিণের শহর রাফায় অভিযান শুরু করে ইসরায়েল। এর পর থেকে উত্তর গাজার জাবালিয়া ও মধ্য গাজার নুসাইরাত শরণার্থীশিবির এলাকায় তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। এ ছাড়া এলাকা দুটিতে ইসরায়েলের ভারী গোলাবর্ষণের শব্দও পাওয়া যাচ্ছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে ১২ মে, বুধবার একটি জটিল অপারেশন পরিচালনার সময় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার কথা জানিয়েছে ফিলিস্তিনের প্রতিরোধ গোষ্ঠী।

এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি এই আক্রমণের ফলে গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩৫ হাজার ২০০ জনেরও বেশি মানুষ নিহত এবং আরও প্রায় ৮০ হাজার মানুষ আহত হয়েছেন।


তথ্যসূত্র:
1. 5 soldiers killed, 7 hurt in ‘friendly fire’ incident in northern Gaza’s Jabaliya
https://tinyurl.com/yj3a2wra

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনিদের ত্রাণের ট্রাক লুট করছে ইসরায়েলিরা
পরবর্তী নিবন্ধদুর্যোগের ক্ষয়ক্ষতি কমাতে ইমারতে ইসলামিয়া সরকারের নানামুখী উদ্যোগ