আকস্মিক বন্যা কবলিত আফগানিস্তানে মাঠে নেমেছে ইমারতে ইসলামিয়ার কর্মকর্তাগণ

0
143

সম্প্রতি আরও একবার বন্যা আঘাত হেনেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে। আকস্মিক বন্যায় বাদাখশান, ঘোর, হেরাত ও বাঘলান প্রদেশে বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটেছে, বাঘলান প্রদেশে সর্বাধিক ক্ষতি সাধিত হয়েছে। অসংখ্য পরিবার বাস্তুচ্যুত হয়েছে, এছাড়া রাস্তাঘাট-অবকাঠামোর ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। ফলে ভুক্তভোগী জনগণের মাঝে প্রয়োজনীয় সহায়তা সরবরাহ অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

পরিস্থিতি মোকাবেলায় ইমারতে ইসলামিয়া সরকার তাৎক্ষনিকভাবে দুর্যোগ ব্যবস্থাপনা হাই কমিশনের একটি বিশেষ জরুরি সভা আহ্বান করে। উক্ত সভায় প্রতিরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী ও স্বাস্থ্য মন্ত্রী সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীগণ উপস্থিত ছিলেন।

ইমারতে ইসলামিয়া সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে বন্যা দুর্গতদের মাঝে জরুরি ত্রাণ সহায়তা পাঠাতে পদক্ষেপ গ্রহণ করেছে। মন্ত্রণালয়ের নির্দেশে ইমারতে ইসলামিয়ার সেনাবাহিনীর ২১৭তম লাইফ কর্পস সামরিক শাখা, ইঞ্জিনিয়ার ব্রিগেড ও বিমান বাহিনীর কর্মকর্তাবৃন্দ বন্যায় ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সকল উপায়ে সহায়তা প্রদান করতে মাঠে নেমেছে।

ইমারতে ইসলামিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বন্যা পরবর্তী জরুরি অবস্থা ঘোষণা করেছে। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী, মসলা ও প্রাথমিক সহায়তা বিতরণ শুরু করেছে ইসলামি সেনাবাহিনী। জনগণ ও জাতির সেবায় সব ধরনের প্রচেষ্টাই অব্যাহত রেখেছেন সেনাবাহিনীর নিবেদিত সদস্যগণ। শতাধিক আহত ব্যক্তিকে ইতোমধ্যেই ২১৭তম লাইফ কর্পস সামরিক শাখার হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

আবহাওয়া পরিস্থিতির উন্নতি হওয়ায় পর ইমারতে ইসলামিয়ার বিমান বাহিনী দুর্গত এলাকায় উদ্ধার অভিযান শুরু করেছে। তারা বাঘলান প্রদেশে বন্যা দুর্গতদের দুর্দশা মোকাবেলায় জরুরি ভিত্তিতে ২১টি ফ্লাইট পরিচালনা করেছেন। এই বিমান ফ্লাইটগুলোর মাধ্যমে কম্বল, রুটি ও পানি সহ মোট ৭ মেট্রিক টনের বেশি ওজনের ত্রাণ ক্ষতিগ্রস্তদের মাঝে সরবরাহ করা হয়েছে।

বন্যা কবলিতদের মেডিকেল সহায়তা প্রদানের উদ্দেশ্যে উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী শেখ নিদা মুহাম্মদ নাদিম হাফিযাহুল্লাহ’র দিক নির্দেশনা মেডিকেল টিম মোতায়েন করা হয়েছে। এই টিম কাবুল মেডিকেল বিশ্ববিদ্যালয় ও মেওয়ান্দ হাসপাতালের পেশাদার স্বাস্থ্যকর্মীদের সমন্বয়ে গঠন করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত প্রতিটি প্রদেশে কাবুল থেকে মেডিকেল টিম পাঠানো হয়েছে। টিম গঠনের প্রাথমিক উদ্দেশ্য হল বন্যায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের নিকট চিকিৎসা সেবা পৌঁছে দেওয়া, বিশেষত বাঘলান প্রদেশে সেবা পৌঁছানোর দিকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। এর আগে পারওয়ান প্রদেশ থেকে ৩০ সদস্যের একটি মেডিকেল টিম বাঘলান প্রদেশে প্রেরণ করা হয়েছিল।

জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক বিবৃতিতে জানা যায়, বন্যা দুর্গতদের সর্বোত্তম চিকিৎসা সেবা নিশ্চিত করতে অত্যন্ত সজ্জিত একাধিক মেডিকেল টিম কুন্দুজ থেকে বাঘলান প্রদেশে প্রেরণ করা হয়েছে। কুন্দুজ প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ মুহাম্মদ উল্লাহ হিকমত ও আঞ্চলিক হাসপাতালের প্রধান ডাঃ মোহাম্মদ ইব্রাহিম হালিমের নেতৃত্বে সুসজ্জিত একাধিক মেডিকেল টিম, অ্যাম্বুলেন্স ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী বাঘলান প্রদেশে প্রেরণ করা হয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা প্রদানে সর্বোচ্চ প্রচেষ্টা ব্যয় করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া সরকার। এছাড়া দুর্যোগ পূর্বপ্রস্তুতিমূলক নানামুখী পদক্ষেপও গ্রহণ করেছে এই সরকার। তা সত্ত্বেও আকস্মিক এই বন্যায় অসংখ্য আফগানবাসীকে প্রাণ হারাতে হয়েছে। জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ আকস্মিক ও মর্মান্তিক এই দুর্যোগে শহীদদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন। মহান আল্লাহ তায়ালা বন্যায় শহীদদের জান্নাতুল ফিরদাউসের পরম শান্তি নসিফ করুন, ক্ষতিগ্রস্ত পরিবারবর্গকে ধৈর্য ধরার তৌফিক দান করুন এবং আখেরাতে এর বদৌলতে উত্তম বিনিময় দান করুন, এই প্রার্থণাই ব্যক্ত করছেন দায়িত্বশীল কর্মকর্তাগণ।


তথ্যসূত্র:
1. Ministry of Defense dispatches urgent relief aid to flood victims in Baghlan
https://tinyurl.com/mw2pfbwh
2. Air Force transfer food items to flood affected areas
https://tinyurl.com/yck54e5e
3. Air rescue operation for citizens stranded in floods underway in Baghlan
https://tinyurl.com/4b57h244
4. Medical Team Leave Kabul for Baghlan to offer Emergency Services
https://tinyurl.com/2e44ufbj
5. Highly equipped medical teams dispatched from Kunduz to Baghlan
https://tinyurl.com/mubyar9h

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশের প্রকৃত রিজার্ভ কমে ১৩ বিলিয়ন ডলারের নিচে!
পরবর্তী নিবন্ধযুক্তরাষ্ট্রে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে ৫০ অধ্যাপক গ্রেফতার