আমিরুল মুমিনীনের ফরমান মোতাবেক আফগানিস্তানের প্রতিটি জেলায় নির্মিত হচ্ছে চেকড্যাম

0
273

নদী বা খালে কৃত্রিম উপায়ে পানি ধরে রাখার উদ্দেশ্যে আড়াআড়িভাবে নির্মিত হয় চেকড্যাম বা আড়বাঁধ। কৃষি কাজে সেচ সরবরাহ ও বিদ্যুৎ উৎপাদনে এই সংরক্ষিত পানির ব্যবহার বিশেষভাবে উল্লেখযোগ্য। ইমারতে ইসলামিয়ার সর্বোচ্চ আমীর শাইখুল হাদিস মৌলভী হিবাতুল্লাহ আখুন্দজাদা (হাফিযাহুল্লাহ)-এর একটি বিশেষ ফরমান মোতাবেক, সারা দেশে প্রতি জেলায় একটি করে চেক ড্যাম নির্মাণের অনুমোদন দেয়া হয়েছিল।

ফরমান মোতাবেক সম্প্রতি লাঘমান প্রদেশে ৫টি চেকড্যাম নির্মাণের কাজ শেষ হয়েছে। ড্যামগুলো নির্মাণে মোট ব্যয় হয়েছে ১২ মিলিয়ন আফগানি। লাঘমান প্রদেশের উপগভর্নর মৌলভী আখতার মুহাম্মদ মুজামাল হাফিযাহুল্লাহ ও অন্যান্য প্রাদেশিক কর্মকর্তাবৃন্দ নির্মাণ পরবর্তী সাইট হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে বিগত ৩০ এপ্রিল নানগারহার প্রদেশের পাঁচটি পৃথক জেলায় ৫টি চেকড্যাম নির্মাণ কাজ সফলভাবে সম্পন্ন করেছে ইমারতে ইসলামিয়ার কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ড্যামগুলোর সর্বমোট নির্মাণ ব্যয় ১০ মিলিয়ন আফগানি। ইমারতে ইসলামিয়া সরকারের রাজস্ব অর্থায়নে প্রতিটি জেলায় নির্মাণ হচ্ছে এই চেকড্যাম।

এছাড়া নানগারহার প্রদেশে ৯ লক্ষ ১৯ হাজার মার্কিন ডলার ব্যয়ে ৫ কিলোমিটার খাল খনন সম্পন্ন হয়েছে। খাল খনন ছাড়াও একটি বাঁধ ও দুইটি জলাধার নির্মাণের প্রস্তাবনা রয়েছে উক্ত প্রকল্পে। প্রকল্পটি উক্ত প্রদেশের কোট জেলায় উদ্বোধন করা হয়েছিল। উদ্বোধনের সময় সেখানে উপস্থিত ছিলেন নানগারহার প্রদেশের গভর্নর হাজী মোল্লা মোহাম্মদ নাঈম আখুন্দ হাফিযাহুল্লাহ, জাপান পিএমএস ইনস্টিটিউটের কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বালাখ প্রদেশের চামতাল জেলায় ১টি চেকড্যাম নির্মাণ কাজ সফলভাবে সম্পন্ন করেছে ইমারতে ইসলামিয়ার গ্রামীণ উন্নয়ন, পুনর্গঠন ও উন্নয়ন মন্ত্রণালয়। ১৭ মিটার দৈর্ঘ্য ও ৪ মিটার উচ্চতাবিশিষ্ট চেক ড্যামটি ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। এটির পানি ধারণ ক্ষমতা ২৫০০ ঘনমিটারের অধিক।

এদিকে পাকতিকা প্রদেশের নিমাতাবাদ জেলায় ১টি চেকড্যাম নির্মাণ প্রকল্পের কাজ শুরুর ঘোষণা দিয়েছেন পাকতিকার গোমাল নদী উপজেলার কর্মকর্তাবৃন্দ। এটির নির্মায় ব্যয় ২০ লাখ আফগানির অধিক। এটিতে অর্থায়ন করছে ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়। চেক ড্যামটি ৪১.৪ মিটার দৈর্ঘ্য ও ৪ মিটার উচ্চতা হিসেবে ডিজাইন করা হয়েছে। এটির পানি ধারণ ক্ষমতা হবে প্রায় ২৪ হাজার ঘনমিটার।

উরুজগান প্রদেশে আঘাজান বাঁধ নির্মাণ প্রকল্পের টেকনিক্যাল প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। খুব শীঘ্রই বাঁধটি নির্মাণ কাজ শুরু হবে ইনশাআল্লাহ। ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রী মোল্লা আবদুল লতিফ মনসুর হাফিযাহুল্লাহ ও উরুজগান প্রদেশের গভর্নর মৌলভী আনউল্লাহ সুজা হাফিযাহুল্লাহ’র মধ্যকার সাম্প্রতিক এক বৈঠকে এই ঘোষণা এসেছে। এছাড়া প্রদেশটিতে একটি ৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্প স্থাপন করা হবে বলেও জানিয়েছেন সম্মানিত মন্ত্রী।

অন্যদিকে, নানগারহার প্রদেশের কুনার জেলায় অবস্থিত গামবেরি সেচ ও বিদ্যুৎ উৎপাদন বাঁধটি পরিদর্শন করেছেন ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রী মৌলভী আবদুল লতিফ মনসুর হাফিযাহুল্লাহ। উক্ত বাঁধ নির্মাণ প্রকল্পটি মন্ত্রণালয়ের জন্য অত্যন্ত গুরুত্ব বহন করে। মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, বাঁধের বিস্তারিত নকশা চূড়ান্ত করা হয়েছে। নকশা মোতাবেক এটির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ৪৫ মেগাওয়াট। এছাড়া এটির মাধ্যমে প্রায় ৩২ হাজার হেক্টর কৃষি জমিতে সেচ সুবিধা সরবরাহ সম্ভব হবে ইনশাআল্লাহ।

কান্দাহার প্রদেশের আরঘিস্তান জেলার পাই কারেজ নামক গ্রামে চেক ড্যাম নির্মাণে জন্য প্রযুক্তিগত জরিপ পরিচালিত হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, বন্যার পানি নিয়ন্ত্রণ ও ভূগর্ভস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির উদ্দেশ্যে চেক ড্যামটি নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। জরিপ কাজের উদ্দেশ্য হল প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করা এবং এটির নির্মাণ পরবর্তী সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করা।

উল্লেখ্য যে, সংশ্লিষ্ট নির্মাণ কাজসমূহে শত শত লোকের কর্মসংস্থানের ব্যবস্থা হচ্ছে। দেশজুড়ে বিভিন্ন জেলায় চেকড্যাম নির্মাণের ফলে হাজার হাজার হেক্টর জমি কৃষি আবাদের অন্তর্ভুক্ত হচ্ছে। ফলে অদূর ভবিষ্যতে আফগান অর্থনীতিতে কৃষি খাতের ভূমিকা আরও বাড়বে ইনশাআল্লাহ।


তথ্যসূত্র:
1. Construction of Five Check Dams Completed in Laghman
https://tinyurl.com/34ua7ze2
2. Construction of Five Checkdams Completed in Nangarhar
https://tinyurl.com/2uukwzf4
3. Construction of 5-KM Canal in completed in Nangarhar
https://tinyurl.com/ft6u2afs
4. Check dam worth over 3 million Afghanis constructed in Balkh
https://tinyurl.com/29z5b824
5. Check Dam Construction starts in Paktika
https://tinyurl.com/y59d47zn
6. Agha Jan Dam Construction Commences in Uruzgan
https://tinyurl.com/yc6dp8hn
7. Minister of Water and Energy Visits Gamberi Dam
https://tinyurl.com/2knav5dy
8. Survey of check dam completed in Arghistan
https://tinyurl.com/bd7843ka

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএক-তৃতীয়াংশ কাজ শেষ হতেই প্রকল্পের মেয়াদ শেষ!
পরবর্তী নিবন্ধভাঙ্গা সেতু নিয়ে ২ বছরেও সিদ্ধান্ত হয়নি, ভোগান্তিতে তিন উপজেলার মানুষ