২৪৪টি অবকাঠামো ও ৮টি বাঁধ নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
107

সামগ্রিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে অবকাঠামো নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া সরকার। ইমারতে ইসলামিয়ার গ্রামীণ পুনর্গঠন ও উন্নয়ন মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, বাঘলান প্রদেশে ২৪৪টি অবকাঠামো উন্নয়ন প্রকল্প সফলভাবে সম্পন্ন হয়েছে। প্রদেশটির বাদপাশ ও আলী শাং জেলায় এই সকল প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এতে সর্বমোট ব্যয় হয়েছে ২৮৭ মিলিয়ন আফগানি। প্রকল্পগুলোতে অন্তর্ভুক্ত কাজসমূহের মধ্যে অন্যতম হল সড়ক নির্মাণ ও মেরামত, খাল খনন ও সংস্কার, জলাধার নির্মাণ, কালভার্ট স্থাপন, ফুটপাত ও সংশ্লিষ্ট রাস্তা নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ প্রাচীর নির্মাণ। বাস্তবায়িত এই সকল প্রকল্প হতে স্থানীয় বাসিন্দাগণ ইতোমধ্যেই উপকৃত হচ্ছেন।

খোস্ত প্রদেশে ৮টি বাঁধ নির্মাণ প্রকল্প সফলভাবে সম্পন্ন করেছে ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়। প্রকল্পসমূহের নির্মাণ ব্যয় ১৮ মিলিয়ন আফগানির অধিক। এগুলো বাস্তবায়নের উদ্দেশ্য হল মাটির ক্ষয় রোধ, বন্যার ঝুঁকি হ্রাস, বৃষ্টির পানি সংরক্ষণ ও প্রদেশটিতে পানির উৎসকে আরও শক্তিশালী করা।

নির্মিত বাঁধসমূহের কার্যক্রম সূচনা করতে একটি উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে স্থানীয় কর্মকর্তা ও নেতৃবৃন্দ ছাড়াও বেশ কয়েকজন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রী আলহাজ্ব মোল্লা আব্দুল লতিফ মনসুর হাফিযাহুল্লাহ, কাবুল নদী জেলার মহাপরিচালক প্রকৌশলী হাবিবুর রহমান হকপাল হাফিযাহুল্লাহ, খোস্ত নদী উপবিভাগের চেয়ারম্যান মৌলভী আব্দুল কাইয়্যুম থাবিত হাফিযাহুল্লাহ।

খোস্ত প্রদেশে প্রাথমিকভাবে ১৩টি বাঁধ নির্মাণ প্রকল্পের পরিকল্পনা করা হয়েছিল। এর মধ্যে ৮টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে, ২টি বর্তমানে নির্মাণাধীন রয়েছে এবং আরও ৩টি প্রকল্পের নকশা প্রণয়ন করা হয়েছে, যা শীঘ্রই নির্মাণ চুক্তি করা হবে। নির্মিত বাঁধসমূহের সর্বমোট পানি ধারণ ক্ষমতা ৫৩ হাজার ঘনমিটার।

উল্লেখ্য যে, এই প্রকল্পগুলো বাস্তবায়নের সাথে সাথে প্রায় ১০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।


তথ্যসূত্র:
1. Around 250 development projects completed in Laghman
https://tinyurl.com/4udadxxb
2. 8 dams valued at over 18 million AFN inaugurated in Khost
https://tinyurl.com/yc6mdktf

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসবে বিছানো ইট তুলে রাস্তা পাকা করার সিদ্ধান্ত, জনগণের টাকার অপচয়
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৪ মে, ২০২৪