প্রাইভেট মাদরাসার উন্নয়নে অর্থ বরাদ্দ দেবে ইমারতে ইসলামিয়্যা

0
878

পাবলিক মাদরাসার পাশাপাশি প্রাইভেট মাদরাসাগুলোকেও শক্তিশালী করার লক্ষ্যে ইমারতে ইসলামিয়্যা আফগানিস্তান এসব মাদরাসার জন্য অর্থ বরাদ্দ করবে বলে জানিয়েছেন ইমারতের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মৌলভী আব্দুল কাবির। মাদরাসার শিক্ষক ও কর্মকর্তাদের সাথে কাবুলে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা জানিয়েছেন তিনি।

বৈঠকে মাদরাসার শিক্ষকগণ বলেন, কাবুলের ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রমে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। তাছাড়া, ধর্মীয় কারিকুলাম সম্পন্ন করার পাশাপাশি শিক্ষার্থীদেরকে আধুনিক শিক্ষা দেওয়াও শুরু করা হয়েছে। মাদরাসা শিক্ষা ব্যবস্থার যথাসম্ভব উন্নতির জন্য প্রধানমন্ত্রীর সাথে নিজেদের পরামর্শও শেয়ার করেছেন শিক্ষকগণ।

নিজের বক্তব্যে প্রধানমন্ত্রী মৌলভী আব্দুল কাবির প্রাইভেট মাদরাসাগুলোকে তাদের কারিকুলাম নির্ধারণের ক্ষেত্রে ইসলামি ইমারতের শিক্ষা মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে কাজ করার আহ্বান জানিয়েছেন।
এছাড়া, প্রধানমন্ত্রী মৌলভী আব্দুল কাবির, শাইখ নেদা মুহাম্মাদ নাদিমের সাথে এক পৃথক সাক্ষাতে প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর শক্তি-সামর্থ্য বাড়ানোর প্রতি জোর দেওয়ারও নির্দেশ দেন।

শাইখ নেদা মুহাম্মাদ নাদিম বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞানভিত্তিক পড়াশোনার সক্ষমতা জোরদার করা হয়েছে। বিজ্ঞান বিষয়ক পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদেরকে ইসলামি ও দেশীয় মূল্যবোধের আলোকে শিক্ষিত করে তোলার প্রচেষ্টাও জারি রাখা হয়েছে বিশ্ববিদ্যালয়গুলোতে।

তালিবান মুজাহিদিন ক্ষমতায় আরোহণ এবং ইমারতে ইসলামিয়্যা কায়েমের পর থেকেই আফগানিস্তানের শিক্ষাব্যবস্থার উন্নতির লক্ষ্যে জোরদার কাজ চালিয়ে যাচ্ছেন। পূর্ববর্তী পশ্চিমা সেক্যুলার শিক্ষাব্যবস্থা উৎখাত করে সেখানে ইসলামি মূল্যবোধের আলোকে বিজ্ঞানভিত্তিক পড়াশোনার সুযোগ সৃষ্টি করাকে গুরুত্ব দিচ্ছেন ইমারতে ইসলামিয়্যা সরকার।

তথ্যসূত্র:
——
1. Acting PM Kabir Urged Strengthen of Private Universities – https://tinyurl.com/2fhrkww2
2. Islamic Emirate to Allocate Budget for Private Madrassas in the Future: PM Kabir – https://tinyurl.com/bdhdvtz9

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবুরকিনা ফাসোর সামরিক কনভয়ে আল-কায়েদার অভিযানে হতাহত ১৬৬ সেনা
পরবর্তী নিবন্ধইন্টেলিজেন্স ওয়ার: জাইশুল আদল বনাম ইরান