বেনজীর পরিবারের ৩৪৫ বিঘা জমি, সবচেয়ে বেশি স্ত্রীর নামে

0
215

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এবং তার স্ত্রী, সন্তান ও কয়েকজন স্বজনের নামে প্রায় ১১৪ একর বা ৩৪৫ বিঘা জমি খুঁজে পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সবচেয়ে বেশি জমি পাওয়া গেছে তার স্ত্রী জীশান মীর্জার নামে।

বেনজীরের স্ত্রী জীশান মীর্জার আয়ের কোনো উৎস না থাকলেও দেশের বিভিন্ন স্থানে রয়েছে তার নামে ২৪৫ বিঘা জমি। রাতারাতি গৃহিণী থেকে ব্যবসায়ী বনে যাওয়া জীশান মীর্জার সম্পদের পরিমাণ স্বামীর চেয়ে প্রায় ১৩ গুণ বেশি। গত বৃহস্পতিবার ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালত বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের সম্পদ জব্দের আদেশ দেয়। এ আদেশে জীশান মীর্জার নামে থাকা বিভিন্ন ব্যাংকের সাতটি হিসাব এবং শেয়ারবাজারে দুটি বিও অ্যাকাউন্ট অবরুদ্ধ করে আদালত।

প্রাথমিক অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে বেনজীর ও তার পরিবারের স্থাবর-অস্থাবর সম্পদ জব্দ এবং অবরুদ্ধ করতে আদালতে আবেদন করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ৮৩টি দলিলের অনুকূলে ৩৪৬.৩০ বিঘা জমি জব্দ করার আদেশ দেয় আদালত। দলিল মূল্যে যার দাম দেখানো হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকা। তবে বর্তমান বাজারমূল্য অনুযায়ী এসব জমির মূল্য অন্তত পাঁচ থেকে সাত গুণ বেশি বলে জানা গেছে।

নথিপত্র অনুযায়ী, এই ৮৩টি দলিলে জমি রয়েছে প্রায় ১১৪ একর (৩৩ শতাংশে এক বিঘা ধরে ৩৪৫ বিঘা)। এর মধ্যে বেনজীরের স্ত্রী জীশান মীর্জার নামে অন্তত ৮১ একর বা ২৪৫ বিঘা জমি রয়েছে। বেনজীরের নিজের নামে জমি কম, ৭ দশমিক ৬০ একর (২৩ বিঘা)। বাকি প্রায় ২৬ একর (প্রায় ৭৯ বিঘা) জমি রয়েছে তার তিন মেয়ে ও কয়েকজন স্বজনের নামে।


তথ্যসূত্র:
১. বেনজীর পরিবারের ৩৪৫ বিঘা জমি, সবচেয়ে বেশি স্ত্রীর নামে
https://tinyurl.com/rksazu82

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৪ মে, ২০২৪
পরবর্তী নিবন্ধহামলা বন্ধে আইসিজের আদেশের কয়েক মিনিট পরই রাফায় হামলা