আফগানিস্তানের বামিয়ানে প্রথমবারের মত চালু হল নারী উদ্যোক্তাদের বাণিজ্যিক মার্কেট

0
282

প্রথমবারের মতো আফগানিস্তানের বামিয়ান প্রদেশে নারী উদ্যোক্তাদের বাণিজ্যিক মার্কেট চালু করেছে ইমারতে ইসলামিয়া সরকার। বামিয়ান শহরে অবস্থিত ঈসা খান ফ্যামিলি পার্কে মার্কেটটি অবস্থিত। মার্কেটটির বিশেষ আকর্ষণ হল আফগান নারীদের হস্তবুনন শিল্প। অন্যান্য কয়েকটি প্রদেশে নারীদের জন্য আলাদা মার্কেট চালু হলেও, বামিয়ানে এই প্রথম চালু হল এমন মার্কেট।

গত ১০ জুন বামিয়ানের নারী মার্কেটটি উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বামিয়ান প্রদেশের প্রতিনিধিবৃন্দ, সরকারি কর্মকর্তাগণ, দেশি-বিদেশি কয়েকটি প্রতিষ্ঠান এবং সাধারণ আফগান নাগরিক।

উদ্বোধনী অনুষ্ঠানে বামিয়ান প্রদেশের কমান্ডার প্রধান মৌলভী মাহমুদ আল-হাসান মনসুরি মুসলিম সমাজে ভাল কাজের প্রচার-প্রসার ও মন্দ কাজ প্রতিরোধের গুরুত্ব তুলে ধরেন। তার বক্তব্যের সারমর্ম হল, একটি সম্প্রদায় মিথ্যা প্রচারণার মাধ্যমে ইসলামে নারী অধিকারকে কটাক্ষ করে চলেছে। কিন্তু ইসলাম তার মূলনীতির আলোকে নারীদের ব্যবসা ও কাজ করাকে সমর্থন করে। তাই নারী উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টির প্রয়াসেই মার্কেটটি চালু করেছে আফগানিস্তানের ইসলামি সরকার।

মার্কেটটিতে ১৮টি দোকান, রেস্তোরাঁ ও গ্রিন জোন রয়েছে। নারী ব্যবসায়ীগণ তাদের হস্তনির্মিত বিভিন্ন পণ্য, যেমন ঐতিহ্যবাহী আফগান পোশাক, ক্ষুদ্র কুটির শিল্প, কার্পেট ইত্যাদি এখানে প্রদর্শন করছেন। মার্কেটটি আফগান নারীদের সৃজনশীলতা প্রদর্শনের একটি প্লাটফর্ম হিসেবে কাজ করবে। একই সাথে দেশের অর্থনীতির উন্নয়নে ও অসহায় নারীদের আর্থিক সঙ্গতি নিশ্চিতকরণে এটি ভূমিকা রাখবে।

ইমারতে ইসলামিয়ার এই উদ্যোগে সন্তুষ্টি প্রকাশ করেছে আফগান মহিলা ব্যবসায়ীগণ। এই ধরনের উদ্যোগের মাধ্যমে নারীদের হস্তবুনন শিল্প দ্রুত বিকাশ লাভ করবে বলে তারা প্রত্যাশা ব্যক্ত করেছেন। কেননা, এই ধরণের মার্কেটগুলোতে দকার বরাদ্দের ক্ষেত্রে নারীদের মাহরাম থাকা না থাকা এবং আর্থিক সঙ্গতির বিষয় প্রাধান্য পায়।


তথ্যসূত্র:
1. First Commercial Market Opens for Female Entrepreneurs in Bamiyan
https://tinyurl.com/4m2kz4ta

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৪ জুন, ২০২৪
পরবর্তী নিবন্ধমিয়ানমার থেকে বাংলাদেশি নৌকায় গুলি, অনেকটা বিচ্ছিন্ন সেন্ট মার্টিন