ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় জামিয়া মিল্লিয়ার ছাত্রদের উপর লাঠিচার্জ, আটক অর্ধশত

0
579
ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদ করায় জামিয়া মিল্লিয়ার ছাত্রদের উপর লাঠিচার্জ, আটক অর্ধশত

ভারতের দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার শিক্ষার্থীদের নাগরিকত্ব আইনের প্রতিবাদ বিক্ষোভে মালাউন সন্ত্রাসী পুলিশের লাঠিচার্জে আহত হয় বেশ কিছু শিক্ষার্থী।

গতকাল শুক্রবার দিল্লী মালাউন সন্ত্রাসী পুলিশ বিক্ষোভ থামানোর জন্য বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করে এবং টিয়ারশেলসহ গুলি নিক্ষেপ করলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।

উম্মিদ নিউজের বরাতে জানা যায়, অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইআইএসএ) এর শিক্ষার্থীরা মুসলিম বিরোধী কথিত নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে প্রতিবাদে নামলে তাদের উপর চড়াও হয় মালাউন সন্ত্রাসী পুলিশ। ছাত্র-পুলিশ মুখোমুখি সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়, তাদের মধ্যে মিডিয়া কর্মীও ছিলো।

প্রতিবাদের পরে সোশ্যাল মিডিয়ায় বেশ কয়েকটি বার্তা প্রচার হয়েছিল। বার্তায় শিক্ষার্থীদের চলমান পরীক্ষাসহ সকল একাডেমিক কার্যক্রম বয়কট করতে বলা হয়।

সূত্র জানিয়েছে, শিক্ষার্থীদের এই পদযাত্রায় স্থানীয়রাও যোগ দেয়, পুলিশের টিয়ারগ্যাস ও গুলিতে বেশকিছু শিক্ষার্থী আহত হয়।

শিক্ষার্থীরা বিক্ষোভ শেষে দাবি জানায় যেন, তাঁদের আটক সহপাঠীদের মুক্তি দেওয়া হয়। আর অন্য কোন ছাত্রের বিরুদ্ধে যেন কোন মামলা না করা হয়। নাগরিকত্ব সংশোধন আইনের রোলব্যাকও অন্যতম দাবি ছিল তাদের।

মালাউন পুলিশ বিক্ষোভ থেকে প্রায় পঞ্চাশজন বিক্ষোভকারীকে আটক করে। তাদের জৈতপুর ও বদরপুর থানায় নিয়ে যাওয়া হয়।

শিক্ষার্থীরা এ সহিংসতার জন্য  মালাউন পুলিশকে দোষ দেয়। তারা বলেন, প্রতিবাদকারীদের উপর বিনা উস্কানিতে লাঠিচার্জ এবং টিয়ারগ্যাস ব্যবহার করা হয়েছিল।

জামিয়া মিল্লিয়া ইসলামিয়ার ছাত্র মেহেরবান বলেন, মালাউন সন্ত্রাসী পুলিশ আমাদের উপর আক্রমণ চালায়। ছাত্রদের উপর টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে। পরে বাধ্য হয়ে ছাত্ররা হাতে পাথর তুলে নিয়েছে।

সূত্র: উম্মিদ ডটকম

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন