আমিরাতের পর এবার বাহরাইন-ইসরায়েল সম্পর্ক: ট্রাম্পের ঘোষণা

0
353
আমিরাতের পর এবার বাহরাইন-ইসরায়েল সম্পর্ক: ট্রাম্পের ঘোষণা

আমিরাতের পর এবার গাদ্দার রাষ্ট্রের তালিকায় নাম লেখালো বাহরাইন। দেশটি কূটনৈতিক সম্পর্ক গড়তে যাচ্ছে দখলদার ইসরায়েলের সঙ্গে।

গতো শুক্রবার ১১ সেপ্টেম্বর ইহুদিবাদী সন্ত্রাসী ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দেয় বাহরাইন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই রাতে এক টুইটার বার্তায় বাহরাইন সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়টি জানান।

এ ব্যাপারে আমেরিকা-ইসরায়েল ও বাহরাইন একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে।বিবৃতিতে বলা হয়েছে, বাহরাইনের রাজতান্ত্রিক সরকার ইসরায়েলের সঙ্গে পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, ‘এটি একটা ঐতিহাসিক ও যুগান্তকারী পদক্ষেপ।’এ সম্মতিতে পৌঁছানো সম্পর্কে ট্রাম্পের জামাতা ও সিনিয়র হোয়াইট হাউজ উপদেষ্টা জারেড কুশনার বলেছেন, ‘ট্রাম্প প্রশাসনের চার বছরের দারুণ সব কাজের ফসল এটি। নতুন এক মধ্যপ্রাচ্যের শুরু দেখতে যাচ্ছি আমরা।’

গতো মাসে একই ধরনের সম্মতিতে পৌঁছায় ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাত। সম্পর্ক স্বাভাবিক করতে আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করবে তারা। বাহরাইন ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ট্রাম্প এই চুক্তি নিয়ে বলেছেন, ‘এটা যে হতে পারে জানতাম কিন্তু এতো তাড়াতাড়ি হবে এটা অকল্পনীয়।’

এদিকে বাহরাইন-ইসরায়েল চুক্তিকে ‘ফিলিস্তিনি জাতির পিঠে আরও একবার ছুরিকাঘাত’ বলে মন্তব্য করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠনগুলো।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন