ফিলিস্তিনের নির্মাণাধীন মসজিদ ভেঙে দিল সন্ত্রাসী ইসরায়েল

0
316
ফিলিস্তিনের নির্মাণাধীন মসজিদ ভেঙে দিল সন্ত্রাসী ইসরায়েল

ফিলিস্তিনের পশ্চিম তীরে নির্মাণাধীন একটি মসজিদ ভেঙে দিয়েছে দখলদার ইসরায়েলের সামরিক বাহিনী। গত বুধবার (২৭ জানুয়ারি) সকালে ইসরায়েলের কয়েকটি সামরিক যান আল-খলিল শহরের দক্ষিণে ইয়াতা শহরের পূর্বদিকের এলাকার মসজিদসহ কয়েকটি স্থাপনা গুড়িয়ে দেয়।

ওয়াফা নিউজের তথ্য অনুযায়ী, অভিশপ্ত ইহুদি বাহিনী মসজিদটি ভেঙে দিতে প্রথমে ভারী যন্ত্রপাতি ও বিপুল সংখ্যক সেনাবাহিনী মোতায়েন করে। পরে, সামরিক বাহিনী ১৪০ বর্গমিটার আয়তনের নির্মাণাধীন মসজিদটি গুড়িয়ে দেয়। একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, দখলদারেরা মসজিদের কাছের একটি বিদ্যালয়ের কূপও ধ্বংস করে দিয়েছে। বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ওই কূপের পানি ব্যবহার করতো। কিছুদিন আগে দখলদাররা জানিয়েছিল, মসজিদটি নির্মাণের জন্য অনুমতি নেয়া হয়নি। ফলে তা ভেঙে দেয়া হবে।

পশ্চিম তীরে নির্মাণের অনুমতি না থাকার অযুহাতে মুসলিমদের বাড়িঘর গুড়িয়ে দেয়া এখন নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

অভিশপ্ত ইহুদিরা ফিলিস্তিনের এ এলাকাটিসহ জর্ডান উপত্যকাকে এরিয়া সি হিসেবে চিহ্নিত করে সামরিক ও প্রশাসনিক মূল ভুমি হিসেবে ব্যবহার করছে।

অন্যদিকে এসব এলাকায় বাড়িঘরগুলোকে ধ্বংস করে নতুন ইহুদি বসতি নির্মাণ করতে চাইছে দখলদার ইসরায়েল।

ফলে এসব এলাকায় ফিলিস্তিনিদের নতুন কোন স্থাপনার অনুমতি দেয়া হচ্ছে না। এমনকি, পুরানো বাড়িঘর নতুন করে মেরামত করার জন্যও নিতে হয় অনুমতি।

ছাড়াও, এসব এলাকায় ফিলিস্তিনিদের সার্বিক উন্নয়নের জন্য রাস্তাঘাট বা অন্যান্য অবকাঠামোগত উন্নতির কোন সুযোগ দিচ্ছেনা, উড়ে এসে জুড়ে বসা ইহুদিবাদী ইসরায়েল।

এদিকে দখলদার সেনাদের অধিকৃত পূর্ব বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেমের হেজমা উপশহরে ফিলিস্তিনিদের ওপর হামলা চালিয়েছে।

এ সময় ফিলিস্তিনিরা প্রতিবাদমুখর হয়ে উঠলে তাদের সঙ্গে ইসরায়েলি সামরিক বাহিনীর সংঘর্ষ হয় এবং দখলদার সেনারা ফিলিস্তিনিদের ঘর-বাড়ি লক্ষ্য করে গুলি, টিয়ার শেল এবং সাউন্ড বোমা নিক্ষেপ করে।

mosque-demolition-oct-11-2011-1

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন