মালি | আল-কায়েদার হামলায় স্থানীয় ৩ সন্ত্রাসবাদী মিলিশিয়া নিহত, অনেক গণিমাহ লাভ

0
737
মালি | আল-কায়েদার হামলায় স্থানীয় ৩ সন্ত্রাসবাদী মিলিশিয়া নিহত, অনেক গণিমাহ লাভ

পশ্চিম আফ্রিকার দেশ মালির বানদিয়াগারা এর অন্তর্গত ওরোতৌনা অঞ্চলে স্থানীয় গোত্রভিত্তিক দাননা আমবাসাগোউ(Dan Na Ambassagou) মিলিশিয়াদের উপর হামলা চালিয়েছে আল-কায়েদা। এতে ৩ মিলিশিয়া সদস্য নিহত হয়েছে, জব্দ করা হয়েছে সেমি অটো, অটোমেটিক রাইফেল, গুলি এবং ৬টি মোটরসাইকেল।

স্থানী কয়েকটি গণমাধ্যমের রিপোর্ট ও মুজাহিদ সমর্থিত একাউন্টে প্রকাশিত একটি ভিডিও ফুটেজ হতে জানা গেছে, মার্চের গত ২৭ ও ২৯ তারিখ মালির বানদিয়াগারায় অঞ্চলে, “দাননা আমবাসাগোউ” নামক স্থানীয় একটি মিলিশিয়া গ্রুপের উপর পৃথক ২টি হামলা চালিয়েছেন আল-কায়েদার (JNIM) জানবাজ মুজাহিদগণ।

এরমধ্য ২৭ তারিখে স্থানীয় সন্ত্রাসী বাহিনীটির উপর মুজাহিদদের পরিচালিত হামলায় ৩ মিলিশিয়া নিহত হয়েছে। এর দু’দিন পর, অর্থাৎ ২৯ তারিখ, উক্ত অঞ্চলে বাধ্য হয়ে ফের স্থানীয় সন্ত্রাসী গ্রুপটির উপর হামলা চালান মুজাহিদগণ। এসময় মুজাহিদগণ সন্ত্রাসী গ্রুপটি থেকে বিভিন্ন মডেলের অস্ত্র এবং ৫টি মোটরসাইকেল গণিমত লাভ করেন। তবে এসময় কত সন্ত্রাসী আহত বা নিহত হয়েছে তা স্পষ্টভাবে জানা যায়নি।

উল্লেখ্য, “দাননা আমবাসাগোউ” মালির বানদিয়াগারা অঞ্চলে বসবাসকারী দোগোন গোত্র ভিত্তিক মিলিশিয়া। এরা মুজাহিদীনদের বিরোধী মনোভাব লালন করে এবং যেসব গোত্র দ্বীনকে প্রাধান্য দিয়ে মুজাহিদীনদের সাথে যোগ দিয়েছে তাদের উপর আক্রমণ করে ও ক্ষতিসাধন করে। ২৭ তারিখের হামলার পরও তারা একজন গ্রাম্য সর্দার এবং আরো ২ জনকে হত্যা করেছে। যার ফলে মুজাহিদগণ বাধ্য হয়ে এসব স্থানীয় সন্ত্রাসী গ্রুপগুলোর উপর মাঝে মাঝে হামলা চালান।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন