‘অনশনে অসুস্থ হয়ে আইসিইউতে স্থানান্তরিত ফিলিস্তিনি বন্দী র উপর হামলার চেষ্টা’

0
325
‘অনশনে অসুস্থ হয়ে আইসিইউতে স্থানান্তরিত ফিলিস্তিনি বন্দীদের উপর হামলার চেষ্টা’

মুসলিমদের ভূমি দখলকারী ইসরাইলের কারাগারে বছরের পর বছর ধরে বিনা বিচারে জেলে বন্দী রাখছে ফিলিস্তিনিদের। এর প্রতিবাদে এ বছরের শুরু থেকে অনশন করছেন অন্তত ৪০ জন ফিলিস্তিনি।

দীর্ঘদিন ধরে অনশন পালনে গুরুতর অসুস্থ হয়ে কাওয়াসমি নামে এক ফিলিস্তিনিকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে। আর আইসিইউ তে থাকা অবস্থাতেই তাঁর উপর হামলা চালাতে হাসপাতালে প্রবেশ করে দখলদার ইসরাইলের এক বর্বর নেসেট মেম্বার। অনশনকারী ফিলিস্তিনি যুবক কাওয়াসমির বেডের সামনে পর্যন্ত চলে যায় সে।

এ সময় হাসপাতালের অবস্থানকারী এক মানবাধিকার কর্মী ওই এমপিকে বাধা প্রদান করেন। এতে ওই ব্যাক্তি ও দখলদার এমপির মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে।

খবরে বলা হয়, অনশনকারী অন্য বন্দীদের অবস্থাও গুরুতর। তাদের মধ্যে কয়েকজনের শারীরিক ওজন পূর্বের চেয়ে অর্ধেক কমে গেছে। ফলে তাদের মানসিক সমস্যা দেখা দিয়েছে।

দখলদার ইসরাইল প্রতিদিন যে কোনো অযুহাতে ফিলিস্তিনিদের গ্রেফতার করে মাসের পর মাস, বছরের পর বছর আটকে রাখছে। তাদের আদালতে তোলা হয় না, কী অভিযোগে গ্রেফতার করা হয়েছে সেটিও জানানো হয় না।

এ ধরণের বন্দীদের সন্ত্রাসী ইসরাইল ‘এডমিনিস্ট্রেইশন ডিটেইন’ হিসেবে উল্লেখ করে, যা কথিত আন্তর্জাতিক আইনেও অবৈধ। ইসরাইল এর মাধ্যমেই ফিলিস্তিনি জনগণকে নির্যাতন করে আসছে, অথচ আন্তর্জাতিক সম্প্রদায় এ ব্যপারে একদম নীরব।

ইসরাইলের কারাগারে এইরকম বন্দী ফিলিস্তিনির সংখ্যা ৪৬৫০ জন। বন্দীদের মধ্যে ৫২০ জনকে বিনা বিচারে আটক রাখা হয়েছে। যাদের মধ্যে ২০০ শিশু এবং ৩৯ জন নারী।

সূত্র :
Israeli MK tries to break into room of hunger-striking Palestinian prisoner-
https://bit.ly/3nagTZr

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন