টোগোতে রেড অ্যালার্ট: সামরিক ঘাঁটিতে আল-কায়েদার হামলা।

ত্বহা আলী আদনান

1
1249
টোগোতে রেড অ্যালার্ট: সামরিক ঘাঁটিতে আল-কায়েদার হামলা।

সাহেল আফ্রিকার দেশ টোগোতে দেশটির সামরিক বাহিনীর একটি ঘাঁটিতে অতর্কিত হামলা চালিয়েছেন জেএনআইএম যোদ্ধারা। এতে হতাহত হয়েছে অনেক সেনা।

আঞ্চলিক সূত্রের বিবরণ অনুযায়ী, টোগোর উত্তরাঞ্চলে গত ৯ নভেম্বর রাতে দেশটির সামরিক বাহিনীর একটি ঘাঁটিতে বড় ধরণের হামলা চালানো হয়েছিল। টোগোর নিরাপত্তা ও নাগরিক সুরক্ষা মন্ত্রী জেনারেল ডেমেহামে ইয়ার্ক হামলার বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রগুলো জানায় যে, বুর্কিনা-ফাসোর সীমান্ত হয়ে একদল যোদ্ধা টোগোতে প্রবেশ করে, এবং রাত ১০:৪৫ টার দিকে কেপেন্ডজাল অঞ্চলের সানলোগা এলাকায় অবস্থিত দেশটির সামরিক বাহিনীর ঘাঁটিতে আক্রমণ চালান।

অপর একটি সূত্র জানিয়েছে যে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামিক প্রতিরোধ বাহিনী জেএনআইএম এর স্থানীয় গ্রুপ “আনসারুল্লাহ্” এই হামলাটি চালিয়েছে। এতে বেশ কিছু সৈন্য নিহত ও আহত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে দেশটির সামরিক বাহিনী হতাহত ও নিজেদের ক্ষয়ক্ষতির বিষয়টি গোপন করার চেষ্টা করছে।

এদিকে জেএনআইএম কর্তৃক পরিচালিত এই হামলার পর দেশটির এক মন্ত্রী জানায়, সীমান্তে অবস্থান মজবুত করতে এবং যেকোন শক্তিকে প্রতিহত করতে বুধবার সকাল থেকে সেনাবাহিনীর বড় একটি ইউনিটকে ওই অঞ্চলে পাঠানো হয়েছে। আমরা সীমান্তে শক্তিবৃদ্ধি ও নিয়ন্ত্রণ কড়াকড়ি করেছি, আমাদের সেনারা সতর্ক অবস্থানে রয়েছে।

আল-কায়েদার বরকতময় এই হামলার পর কম্পন ধরেছে দেশটির প্রশাসনে। তাই সামরিক বাহিনী ও জনগণকে আতঙ্কিত না হওয়ার ব্যার্থ পরামর্শ দেওয়ার চেষ্টা করছে দেশটির মন্ত্রীরা।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন