ভারতে এসবিআই-এর নোটিশ – “বোরখা, স্কার্ফ পরে ব্যাংক চত্বরে ঢোকা নিষিদ্ধ।

উসামা মাহমুদ

0
1083
ভারতে এসবিআই-এর নোটিশ – “বোরখা, স্কার্ফ পরে ব্যাংক চত্বরে ঢোকা নিষিদ্ধ।

ইসলামে রয়েছে নারীর সম্মান, মর্যাদা ও সকল অধিকারের স্বীকৃতি, রয়েছে তাদের সতীত্ব সুরক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য ব্যাপক কর্মসূচী। তাদের সম্মান, মর্যাদা ও সতীত্ব অক্ষুন্ন রাখতেই ইসলাম তাদের উপর ফরজ করেছে হিজাব বা পর্দা পালনের বিধান।

মূলত ‘হিজাব বা পর্দা’ নারীর সৌন্দর্য ও মর্যাদার প্রতীক। নারীর সতীত্ব ও ইজ্জত-আবরুর রক্ষাকবচ। নারী-পুরুষ উভয়ের চারিত্রিক পবিত্রতা রক্ষার অতি সহজ ও কার্যকর উপায়। মুসলিম মহিলাদের উপর ফরজ করা হয়েছে পরপুরুষের দৃষ্টি থেকে বোরখা/হিজাব দিয়ে নিজের শরীর আবৃত রাখা। তাই ভারতসহ পৃথিবীর প্রায় সব দেশেই মুসলিমদেরকে এই বিধান মেনে চলতে দেখা যায়।

কিন্তু হিন্দুত্ববাদী ভারতে এবার এই বিধান মানলে ব্যাঙ্কে প্রবেশ করতে দেওয়া হবে না বলে এসবিআই-এর পক্ষ থেকে নোটিশ দেওয়া হয়েছে। বোর্ডের লেখা প্রকাশ্যে আসতেই তৈরি হয়েছে বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় এই নোটিশের ছবিটি ভাইরাল হয়েছে।

এই ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের মুম্বাই শহরের নেহরু নগরের একটি এসবিআই শাখায়। ঐ ব্যাংকের একটি নোটিশ বোর্ডে‌ লেখা ছিল, “বোরখা, স্কার্ফ পরে ব্যাঙ্ক চত্বরে ঢোকা নিষিদ্ধ।” ইংরাজী, মারাঠি সহ হিন্দিতে এই নোটিশটি লেখা ছিল। এক ব্যক্তি ঐ নোটিশের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেই ভাইরাল হয় পোস্টটি। ব্যাঙ্কের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদ জানায় সকলে।

তথ্যসূত্র:
======
১.বোরখা পরে ব্যাঙ্কে প্রবেশ করা যাবে না, এসবিআই-এর এই নোটিশকে কেন্দ্র করে তৈরি হয়েছে নতুন বিতর্ক
https://tinyurl.com/fwjxua6j

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিরিয়াতে রাশিয়ান বিমান হামলায় তিন শিশুসহ ৫ জন বেসামরিক নাগরিক নিহত
পরবর্তী নিবন্ধমুসলিমদের হত্যাকারী শিয়া হুথিদের উপর আল-কায়েদার ২টি সফল হামলা