“আফগানিস্তানে মানব রচিত সংবিধানের প্রয়োজন নেই”: ডেপুটি আইনমন্ত্রী

ত্বহা আলী আদনান

7
1696

দেশ পরিচালনায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের কোনো সংবিধানের প্রয়োজন নেই। বললেন ইসলামি শরীয়াহ ভিত্তিক দেশটির আইন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ একজন কর্মকর্তা।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে আফগানিস্তানের রাজনীতি ও দেশ পরিচালনা সম্পর্কে বক্তব্য রাখতে গিয়ে এমনটিই উল্লেখ করেছেন ভারপ্রাপ্ত আইনমন্ত্রী আব্দুল কারীম হায়দার। তিনি আরো উল্লেখ করেন, ফিকহে হানাফি দেশবাসীর বিভিন্ন সমস্যা সমাধানের জন্য যথেষ্ট। মন্ত্রী মহোদয় উল্লেখ করেন, “কুরআনুল কারীম, রাসুলুল্লাহ ﷺ এর সুন্নাহ এবং ফিকহ হলো আমভাবে পৃথিবীর সব দেশের জন্য সংবিধান।”

তিনি আরো জানান, “প্রধানমন্ত্রী হাসান আখুন্দ এর নির্দেশে মন্ত্রণালয় সংবিধানের অনুরূপ শরীয়াহ মোতাবেক বিধিমালা তৈরি করার জন্য প্রস্তুত। এ বিষয়ে এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, “আমরা আমিরুল মু’মিনীন মুহতারামের নির্দেশনার অপেক্ষায় আছি। কুরআন, সুন্নাতে রাসুলুল্লাহ (ﷺ) এবং ফিকহে হানাফি অনুযায়ী বিধিমালা তৈরি করা হবে।”

উক্ত সম্মেলনে রাজনৈতিক দল গঠনের প্রয়োজনীয়তা আছে কিনা – এমন প্রশ্নের জবাবে আব্দুল কারীম বলেন, বর্তমান পরিস্থিতিতে রাজনৈতিক দল তৈরি করার কোনো প্রয়োজন নেই।

এছাড়া পশ্চিমাদের বানোয়াট ভিত্তিহীন অভিযোগ কথিত ‘নারী অধিকার’ প্রসঙ্গে তিনি বলেন, “ইসলামি ইমারত নারীদের শরীয়াহ এর হুকুম মোতাবেক সব রকমের অধিকার দিবে।”

7 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের ওপর নতুন করে নির্যাতনের আশংকা
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস সংবাদ সমগ্র || আগস্ট, ২০২২ঈসায়ী ||