শাবাবের ব্যাপক আক্রমণের শিকার উগান্ডান ও কেনিয়ান সামরিক ঘাঁটিগুলি

ত্বহা আলী আদনান

0
886

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ার পাশাপাশি প্রতিবেশি কেনিয়াতেও ব্যাপক আক্রমণ চালাচ্ছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে প্রতিদিন গাদ্দার সেনারা ছাড়াও অসংখ্য বিদেশি দখলদার বাহিনীর সৈন্যরা হতাহত হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, আজ ২১ ডিসেম্বর বুধবার, সোমালি ভূমিতে আক্রমণকারী উগান্ডান বাহিনী এবং প্রতিবেশি কেনিয়াতে দেশটির ক্রুসেডার বাহিনীর একাধিক অবস্থানে সামরিক অভিযান চালানো হয়েছে। আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধারা এসব অভিযানের নেতৃত্ব দিচ্ছেন বলে জানা গেছে।

সূত্রমতে, এদিন দুটি পৃথক হামলা চালানো হয়েছে উগান্ডান সৈন্যদের সামরিক শিবির লক্ষ্য করে। এর প্রথমটি শালামবুদ এলাকায় অবস্থিত ক্রুসেডার সৈন্যদের একটি সামরিক ক্যাম্প ঘিরে ভারী অস্ত্র-শস্ত্র দ্বারা হামলা চালানো হয়। যেখানে আশ-শাবাব মুজাহিদিন ও উগান্ডান বাহিনীর মাঝে কয়েক ঘন্টা ধরে প্রচণ্ড যুদ্ধ হয়। যার ফলশ্রুতিতে অসংখ্য ক্রুসেডার সৈন্য হতাহত হয়। তবে সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ ক্রুসেডারদের হাতে থাকায় এর ভিতরে হতাহতের সুনির্দিষ্ট সংখ্যা জানা যায় নি।

এদিন দ্বিতীয় হামলাটি হয় দানো গ্রামে, যেখানে কয়েকডজন মুজাহিদ একযোগে একটি বিদেশি সামরিক ঘাঁটিতে ভারী অস্ত্র দ্বারা হামলা চালান। ঘাঁটিটি দখলদার উগান্ডান ও আফ্রিকান ইউনিয়ন (ATMIS) সৈন্যরা যৌথভাবে পরিচালনা করছিল। এই হামলাও অসংখ্য দখলদার সৈন্য হতাহত হয় এবং সামরিক ঘাঁটির বেশ কিছু অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়।

এদিন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন কেনিয়ার মান্দিরা ও গারিসা অঞ্চলে ক্রুসেডার সৈন্যদের টার্গেট করে ৩টি সফল হামলা চালিয়েছেন। যার প্রথমটি চালানো হয় আইল-কালো শহরে। যেখানে কেনিয়ান সেনাদের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে একাধিক রকেট ও তোপ-কামান দ্বারা হামলা চালান মুজাহিদগণ। এতে সামরিক ঘাঁটির বিভিন্ন স্থান থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।

দ্বিতীয় এবং তৃতীয় হামলাটি চালানো হয় গারিসা ও বুরি শহরে। হামলা দু’টি ক্রুসেডার সৈন্যদের সাঁজোয়া যান লক্ষ্য করে চালানো হয়েছে। এতে একটি সাঁজোয়া যান এবং একটি গাড়ি ধ্বংস হয়েছে। এসময় বুরিতে মুজাহিদদের চালানো হামলায় ২ কেনিয়ান সৈন্য নিহত এবং আরও কিছু সৈন্য আহত হয়। অপরদিকে গারিসা শহরেও মুজাহিদদের পরিচালিত হামলায় বেশ কিছু সৈন্য হতাহত হয়, তবে তার সুনির্দিষ্ট সংখ্যা জানা যায়নি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধচাঁপাই সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি খুন, আহত এক
পরবর্তী নিবন্ধপাক-সিটিডি কম্পাউন্ড এখনও টিটিপির নিয়ন্ত্রণে: কমপক্ষে ৪০ কমান্ডো নিহত