বোরকা পরার কারণে কলেজে প্রবেশ করতে বাঁধা

মাহমুদ উল্লাহ্‌

0
735

কর্ণাটকের পর উত্তরপ্রদেশের মোরাদাবাদের কলেজে মুসলিম ছাত্রীদের বোরকা পরার জন্য কলেজে প্রবেশ করতে বাঁধা দিয়েছে হিন্দুত্ববাদী কতৃপক্ষ।

মুসলিম মেয়েরা জানিয়েছেন যে, তাদেরকে কলেজ কতৃপক্ষ বোরকা পরে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে দেয় নি এবং গেট থেকেই সরিয়ে দিয়েছে। বিষয়টিকে কেন্দ্র করে অনেক কথা কাটাকাটি হয় কলেজে; সেই দৃশ্যের একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

এদিকে, কলেজের অধ্যাপক ডঃ এপি সিং বলেছে যে, তারা এখানে শিক্ষার্থীদের জন্য একটি পোষাক কোড নির্ধারণ করেছে এবং কেউ যদি এটি না মানে, তাকে কলেজ ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হবে না।

এর আগে ২০২২ সালের জানুয়ারিতে, কর্ণাটকে একই রকম পরিস্থিতি হয়েছিল। কর্ণাটক রাজ্যের উডুপি জেলার সরকারি গার্লস পিইউ কলেজের মুসলিম শিক্ষার্থীদেরকে তাদের ক্লাসে যেতে বাধা দেওয়া হয়েছিল।

প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা বোর্ড একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল যে, শিক্ষার্থীরা শুধুমাত্র স্কুল প্রশাসন দ্বারা অনুমোদিত ইউনিফর্ম পরতে পারবে এবং কলেজগুলিতে অন্য কোনও ধর্মীয় অনুশীলনের অনুমতি দেওয়া হবে না।

কর্ণাটক থেকে হিজাব বিতর্ক শুরু হলেও ধীরে ধীরে ভারতের বিভিন্ন জায়গা থেকে মুসলিম মহিলাদের প্রতি হিন্দুত্ববাদীদের বৈষম্যের বহু ঘটনা সামনে এসেছে।

বিষয়টি তখন কর্ণাটক হাইকোর্টে নিয়ে যাওয়া হয়; কোর্ট তখন শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে বিভিন্ন পিটিশন খারিজ করে দেয়। এবং বলে যে, হিজাব পরা ইসলামের একটি অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয়।

কর্ণাটক সরকার গত বছর ৫ ফেব্রুয়ারি একটি আদেশ জারি করে ঘোষণা করে যে, যেখানে নীতি আছে সেখানে ইউনিফর্ম পরতে হবে এবং হিজাব পরিধানের ক্ষেত্রে কোনো ব্যতিক্রম করা যাবে না। বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এই নির্দেশনা ব্যবহার করে এবং হেডস্কার্ফ পরা মুসলিম মেয়েদের প্রবেশে বাধা দেয়।

এর নেতিবাচক সরাসরি প্রভাব পড়েছে মুসলিম শিক্ষার্থীদের উপর। ইন্ডিয়ান এক্সপ্রেস এর এক জরিপে দেখায় যে, হিজাব বিতর্কের পর প্রায় ৫০ শতাংশ মুসলিম ছাত্র-ছাত্রী সরকারী কলেজ থেকে বেসরকারি কলেজে চলে গেছে। ২০২১-২২ সালে ৩৮৮ জন মুসলিম ছাত্র-ছাত্রী সরকারি কলেজের একাদশ শ্রেণিতে নথিভুক্ত হলেও ২০২২-২৩ সালে সংখ্যাটি ১৮৬ তে নেমে এসেছে।



তথ্যসূত্রঃ
——–
1. UP: Girls denied entry to Moradabad college for wearing burqa
https://tinyurl.com/an7cz9mj
2. Karnataka: 50% Muslim students dropped out of government colleges due to hijab controversy
https://tinyurl.com/bpa7uavz

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন