জ্বলছে মনিপুর: উত্তর-পূর্ব ভারত কেন্দ্রিক যুদ্ধ কি তবে শুরু?

আব্দুল্লাহ বিন নজর

2
1484

উত্তর-পূর্ব ভারতের মনিপুর রাজ্যকে আনুষ্ঠানিকভাবে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ বলার সুযোগ নেই। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী সেখানে মোট জনসংখ্যার ৪১.৩৯ ভাগ হিন্দু ধর্মাবলম্বী। বিপরীতে খ্রিস্টান জনগোষ্ঠী এর থেকে শতকরা মাত্র ০.১০ ভাগ কম; অর্থাৎ মোট জনসংখ্যার ৪১.২৯ ভাগ খ্রিস্টান ধর্মাবলম্বী।

২০১১ সালের পর ভারত সরকার আর কোন আদমশুমারি করেনি। তবে, সাম্প্রতিক অতীতের ধর্মভিত্তিক জনসংখ্যা বৃদ্ধির হার বিবেচনায় অনেক বিশেষজ্ঞ ধারণা প্রকাশ করেন যে, মনিপুর রাজ্য ইতিমধ্যে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

এদিকে, মে মাসের শুরু থেকেই মনিপুরে চলছে হিন্দুপ্রধান মেইতেই জনগোষ্ঠী এবং খ্রিস্টান প্রধান কুকি-চিন জাতিগোষ্ঠীর সংঘাত। মে মাসের শুরুতে হাইকোর্টের সিদ্ধান্তের প্রেক্ষিতে আন্দোলন শুরু করে অল ট্রাইবাল স্টুডেন্টস ইউনিয়ন।

এমনেতেই সেখানে হিন্দু সংখ্যাগরিষ্ঠ মেইতেই জাতির লোকেরা অতিরিক্ত কিছু সুবিধা ভোগ করতো; সরকারি চাকরি, প্রশাসন, বিচার বিভাগ সর্বত্রই মেইতেইদের সংখ্যাধিক্য। এর পরেও সম্প্রতি মেইতেইদের তফসিলি জাতিগোষ্ঠীর স্বীকৃতি দেওয়ার দাবি খতিয়ে দেখার সুপারিশ করেছে হাইকোর্ট। আর এর পরেই ধীরে ধীরে দানা বাঁধে এবারের সংঘর্ষ। মেইতেইদের সাথে সংঘর্ষ শুরু হয় কুকি ও নাগা জনগোষ্ঠীর।

এপর্যন্ত শতাধিক নিহতের খবর পাওয়া গিয়েছে; যার মধ্যে রয়েছে ভারতীয় সেনা সদস্য, বিএসএফ এবং পুলিশও। ২৩ হাজার লোককে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। প্রতিটা বাড়িতে কোন জাতিগোষ্ঠীর মানুষ বসবাস করেন, তা কাগজে ঝুলিয়ে দেওয়া হয়েছে। ১৬ জেলায় রাত্রিকালীন কারফিউ জারি আছে। ইন্টারনেট সেবা প্রায় দুই সপ্তাহ বন্ধ থাকার পর এখন অনেক স্লথ গতিতে কাজ করছে।

ইম্ফলের আর্যবিশপ ডমিনিক লুমন জানান, আন্দোলন শুরুর প্রথম ৩৬ ঘন্টার মধ্যেই ২৪৯ টি গির্জায় হামলা হয়েছে। রাজ্যের ও কেন্দ্রীয় সরকারী বাহিনী কেন শান্তি বজায় রাখতে ব্যর্থ হয়েছে, তা নিয়েও প্রশ্ন তুলেন তিনি।

বসে নেই খ্রিস্টান কুকিরাও। তারাও বিজেপি বিধায়ক এবং মন্ত্রীর বাড়িতে হামলা চালিয়েছে। উভয় পক্ষের মধ্যেই চলছে সংঘর্ষ পাল্টা সংঘর্ষ।
তবে সব সীমা ছাড়িয়ে যায় সাম্প্রতিক মেইতেইদের দ্বারা ধর্ষণের শিকার দুই কুকি নারীকে উলঙ্গ করে হাঁটানোর ঘটনাটি। বিশ্ব মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে এই ঘটনা নিয়ে। ইতিমধ্যে ভারতের বিরুদ্ধে মুখ খুলতে শুরু করেছে পশ্চিমা রাজনীতিবিদ, বুদ্ধিজীবী ও মিডিয়াযন্ত্র। ব্যাপক সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছে ভারতের হিন্দুত্ববাদী নীতিমালা।

এখন পর্যন্ত ১০ হাজারের বেশি সেনা মোতায়েন করা হলেও শান্তি ফেরেনি মনিপুরে, দিন দিন সংঘাত কেবল উত্তাপ বাড়াচ্ছে।
এরই মাঝে আবার প্রায় ৫০ জন খ্রিস্টান কুকি মিলিশিয়াকে হত্যার দাবি করেছে ভারতীয় কর্তৃপক্ষ।

সেভেন সিস্টার্স কেন্দ্রিক ভূ-রাজনীতি:

সেভেন সিস্টার্স খ্যাত উত্তর-পূর্ব ভারতের বাকি ৬ রাজ্যের মধ্যে আসাম ও ত্রিপুরা এখন পর্যন্ত হিন্দু সংখ্যাগরিষ্ঠ। তবে আসামের পেটের ভেতরে থাকা মেঘালয় বিপুল খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। বাকি অরুণাচল, মিজোরাম ও নাগাল্যান্ডে খ্রিস্টানরা বিপুলভাবে সংখ্যাগরিষ্ঠ।

উল্লেখ্য, মিজোরাম, মনিপুর ও নাগাল্যান্ড এই ৩টি রাজ্যের অবস্থান ভারত-মিয়ানমার সীমান্তে। মিজোরাম ও মনিপুর সংলগ্ন সীমান্তের অপরপারে মিয়ানমারের চিন রাজ্যও ইতিমধ্যে খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। সেখানেও কুকি-চিন জাতিগোষ্ঠী সংখ্যাগরিষ্ঠ। আবার নাগাল্যান্ড এবং অরুণাচল সংলগ্ন মিয়ানমারের রাজ্য কাচিনেও মোট জনসংখ্যার প্রায় ৪০ ভাগ খ্রিস্টান (২০১১ এর আদমশুমারি অনুযায়ী)।
খ্রিস্টান অধ্যুষিত মিজরামের আবার রয়েছে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এবং মিয়ানমারের সাথে সীমান্ত। এটাকে তাই বাংলাদেশ-ভারত-মিয়ানমারের তৃসীমান্ত অঞ্চল বলা যায়।

বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের ত্রিসীমান্ত অঞ্চল

বাংলাদেশের পার্বত্য অঞ্চলেও সাম্প্রতিক সময়ে দেখা গেছে, কুকি-চিন জাতির সশস্ত্র বিদ্রোহী দল কেএনএফ স্বাধীন রাষ্ট্রের দাবিতে বিভিন্ন সামরিক কার্যক্রম পরিচালনা করছে।

এই পুরো অঞ্চল মিলিয়ে একটি খ্রিস্টান রাজ্য স্বাধীন করার পশ্চিমা চক্রান্ত একটি বহুল আলোচিত ষড়যন্ত্র তত্ত্ব। কিন্তু বর্তমান বাস্তবতায় এটিকে আর নিছক ‘ষড়যন্ত্র তত্ত্ব’ বলা যাচ্ছে কি?

বাংলাদেশ-ভারত ও চীন-ভারত সীমান্তে মিয়ানমারের খ্রিস্টান অধ্যুষিত চিন ও কাচিন রাজ্যের অবস্থান

মিয়ানমারে পুরোদমে যুদ্ধ চলমান। অপর প্রান্তে ভারত সীমান্তে নাগা, কুকি-চিন ও মিজো জাতির খ্রিস্টানরা স্বাধীনতার দাবিতে যুদ্ধ করছে; মনিপুরের সংঘর্ষকে যার সর্বশেষ সংযোজন বলা যেতে পারে। আর বাংলাদেশের পার্বত্য অঞ্চলেও কুকি-চিনরা ইতিমধ্যে যুদ্ধ শুরু করে দিয়েছে।

এই গোটা অঞ্চলেই কুকি-চিন জাতির লোকেরা সংখ্যায় অধিক। জাতিতেও এক আবার ধর্মেও এক। তাহলে কি এটা বলা অত্যুক্তি হবে যে, পূর্ব-ভারত কেন্দ্রিক যুদ্ধ শুরু হয়ে গেছে!



 

তথ্যসূত্র:

1. Manipur
https://tinyurl.com/2s3mxse4
2. Manipur violence: ভারতের মণিপুর কেন জ্বলছে?
https://tinyurl.com/mr24f8bt
3. দফায় দফায় সংঘর্ষে নি*হত ১১; উত্তাল মনিপুর
https://tinyurl.com/dx49uavf
4. ভারত থেকে আলাদা হয়ে স্বাধীনতার ঘোষণা মণিপুরের II Manipur
https://tinyurl.com/mwafm22f
5. Kangpokpo Village Of Manipur Turns Into A War Zone
https://tinyurl.com/yc4r93fv
6. Manipur: আবারও জ্বলছে মণিপুর, আক্রান্ত কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ি | Zee 24
https://tinyurl.com/k29m83hy
7. Manipuri Hills And Imphal Valley Burns In Meitei-Kuki Clash | Ethnic Violence Engulfs Manipur
https://tinyurl.com/yc426cmz
8. Manipur Violence | Standoff Between Assam Rifles and Manipur Police | What We Know
https://tinyurl.com/32kudxcb
9. ‘Can still feel the blows…Imphal murdered my family’: Manipur violence survivor recalls escape
https://tinyurl.com/mwfwnj6t
10. মণিপুরে অত্যাচারের পর দুই মহিলাকে নগ্ন করে হাঁটানোর ভিডিও ভাইরাল
https://tinyurl.com/5y5z7ve3

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহরিয়ানায় পুলিশ হেফাজতে সদ্য বিবাহিত মুসলিম যুবকের মৃত্যু
পরবর্তী নিবন্ধ‘আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে’