ফিলিস্তিনের পক্ষে আফগানে বিক্ষোভ, সীমান্ত খুলে দেওয়ার আহ্বান ওয়াজিরিস্তানি মুজাহিদদের

- ইউসুফ আল-হাসান

3
1484
শুক্রবার জুমার নামাজের পর কাবুলে ইসরাইল বিরোধী ব্যাপক অনুষ্ঠিত বিক্ষোভের একাংশ।

আফগানিস্তানে ফিলিস্তিনি মুসলিমদের ওপর ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভ অনুষ্ঠানে দেশটির গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ফিলিস্তিনের পক্ষে সমর্থন জানিয়ে জোরালো বক্তব্য রাখেন। সেইসাথে ইসরাইলের দখলদারিত্ব ও মুসলিমদের ওপর চলা আগ্রাসনের নিন্দা জানান তারা।

গত শুক্রবার (১৩ অক্টোবর) জুমার নামাজের পর রাজধানী কাবুলের একটি মসজিদ চত্বরে বিক্ষোভটি অনুষ্ঠিত হয়। এ সময় বিক্ষুব্ধ জনতা ফিলিস্তিনিদের পক্ষে বিভিন্ন শ্লোগান দেন এবং ইসরায়েলের দখলদারিত্ব ও জুলুমের বিরুদ্ধে শ্লোগানে শ্লোগানে বিক্ষুব্ধ হয়ে উঠেন।
সেই সাথে তারা সমালোচনায় বিদ্ধ করেন ফিলিস্তিনি মুসলিমদের রক্ষায় আরবদের অনিচ্ছা ও নির্লিপ্ততাকে।

অনুষ্ঠানে অনেকের মধ্যে বক্তব্য রাখেন দেশটির সাবেক অলিম্পিক কমিটির প্রধান মুহাম্মদ মুতমাইন। তিনি বক্তব্যে নিপীড়িত ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন ব্যক্ত করার পাশাপাশি আরব রাষ্ট্র নেতাদের নির্লিপ্ততাকে কটাক্ষ করেন। আরব নেতাদের প্রতি তিনি অনারব মুসলিমদের জন্য ফিলিস্তিন সীমান্ত খুলে দেওয়ার আহ্বানও রাখেন।

একই সময়ে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের দক্ষিণ ওয়াজিরিস্তানের মুজাহিদ নেতারাও ফিলিস্তিন জিহাদে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। তারা ইরান ও ইরাকের নেতাদের উদ্দেশ্য করে বলেন যে, তারা যেন নিজেদের সীমান্ত খুলে দিয়ে মুজাহিদদেরকে ফিলিস্তিনে প্রবেশের সুযোগ করে দেন, যেন মুসলিমরা সেখানে অসহায় ফিলিস্তিনিদের পক্ষে যুদ্ধে অবতীর্ণ হতে পারেন এবং ইহুদিবাদী ইসরায়েলের জালিমদেরকে উচিৎ শিক্ষা দিতে পারেন।



 

তথ্যসূত্র:

1. A massive protest started in Kabul after today’s jumu’ah prayer at a major mosque
https://tinyurl.com/5bnxszdc
2. Huge number of people gather in Kabul to show their support towrads palastine
https://tinyurl.com/29vu22md
3. “We ask Arab countries to open the way for the non-Arab Muslims to enter Palestine, and then the Arabs can simply watch the war.”
https://tinyurl.com/4nkpbvdp
4. In a video, a group of locals from South Waziristan tribal district vows to travel to Palestine, join jihad and fight against Israeli forces
https://tinyurl.com/mr2sm9th

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসামরিক কনভয়ে টিটিপির এম্বুশ, কালাচিতে টার্গেট পুলিশ পোস্ট
পরবর্তী নিবন্ধইসরায়েলের অপরাধনামা: উত্তর গাজা ছেড়ে যাওয়ার পথে ফিলিস্তিনিদেরকে গণহত্যা!