আরও ১৭টি চেকড্যাম নির্মাণ কাজ শুরু করেছে ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়

0
88

আফগানিস্তানের ঘোর ও লগার প্রদেশে সম্প্রতি মোট ১৭টি চেকড্যাম নির্মাণ কাজ শুরু করেছে ইমারতে ইসলামিয়া সরকার। সরকারের জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এই নির্মাণ কাজ পরিচালিত হচ্ছে। এর মধ্যে ঘোর প্রদেশে নির্মিত হবে ১২টি চেকড্যাম। প্রদেশটির ১২ টি পৃথক পৃথক জেলায় ড্যামগুলো নির্মিত হবে। এতে আনুমানিক প্রকল্প ব্যয় ৫০ মিলিয়ন আফগানি।

প্রকল্প উদ্বোধন উপলক্ষে উক্ত প্রদেশে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘোর উপজেলা প্রধান আলহাজ্ব মোল্লা রহমতুল্লাহ আমানি হাফিযাহুল্লাহ। প্রকল্প চুক্তির শর্তাবলী সঠিকভাবে মেনে চলা, নির্মাণ কাজের গুণগত মান নিশ্চিত করা ও নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পন্ন করার ব্যাপারে জোরালো নির্দেশনা প্রদান করেন জনাব আমানি হাফিযাহুল্লাহ। নির্মাণ সাইটে কাজের সুষ্ঠু বাস্তবায়নে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করতে স্থানীয় উপকারভোগীদের প্রতি তিনি আহ্বান জানান।

এছাড়া অর্থনীতি বিভাগের প্রতিনিধি, নগর উন্নয়ন ও আবাসন বিভাগের প্রতিনিধি এবং প্রাদেশিক ও স্থানীয় কর্মকর্তাদের অনেকেই উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রদেশটির স্থানীয় কর্মকর্তা ও উপকারভোগীগণ নির্ধারিত সাইটসমূহে চেকড্যাম নির্মাণের প্রয়োজনীয়তা তুলে ধরেন। পাশাপাশি তারা ড্যাম নির্মাণের এই উদ্যোগের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন।

অবশিষ্ট ৫টি চেকড্যাম লোগার প্রদেশের আযরা জেলায় নির্মিত হচ্ছে। এগুলোর প্রকল্প ব্যয় ৯ লক্ষ আফগানি এবং কাজের মেয়াদ ২ মাস। সিন্ডিজা উপজেলার প্রযুক্তিগত দল ও অন্যান্য প্রাদেশিক কর্মকর্তা প্রকল্পের নির্মাণ কাজের শুরুতে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বাঁধসমূহ নির্মাণের উদ্দেশ্য হল তুষারপাত ও বৃষ্টির পানি সংরক্ষণ, ভূগর্ভস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধি এবং বন্যা নিয়ন্ত্রণ। এছাড়া সংশ্লিষ্ট নির্মাণ কাজে অসংখ্য লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হচ্ছে।


তথ্যসূত্র:
1. Construction of 12 Check Dams Commence in Ghor Province
https://tinyurl.com/4bkm5rr9
2. Construction of Five Check Dams Begins in Logar Province
https://tinyurl.com/5nnbznae

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআইসিবি ইসলামি ব্যাংকে টাকা নেই, দুশ্চিন্তায় গ্রাহকরা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৬ মে, ২০২৪