আরও ৪৮ ইসরায়েলি সেনা নিহত, ধ্বংস ৩৫ সামরিক যান

- মুহাম্মাদ মহসিন

0
694
সশস্ত্র আল-কাসসাম মুজাহিদিন

গাজা উপত্যকায় গত চারদিনের সংঘর্ষে কমপক্ষে ৪৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। গাজার মুজাহিদদের আক্রমণে ট্যাংকসহ দখলদার বাহিনীর কমপক্ষে ৩৫টি সামরিক যান আংশিক বা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইজ্জাদিন আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, গত চারদিনে অন্তত ২৪টি অভিযান চালিয়েছেন মুজাহিদরা, এতে অন্তত ৪৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এসময় আহত হয়েছে আরও বহু দখলদার সেনা।

তিনি আরও জানান, মুহাজিদদের পাতা ফাঁদে পড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ইসরায়েলের ইয়াহালোম স্পেশাল অপারেশনস ফোর্স। কাসসাম ব্রিগেডের মুজাহিদরা স্থলমাইন পেতে এবং ছয়টি স্নাইপার অভিযান চালিয়েও বহু ইসরাইলি সেনাকে হতাহত করেছেন, ধ্বংস করেছেন বেশ কিছু সামরিক যান। এসময়ে মুজাহিদরা ইসরায়েলের কয়েকটি সেনা দপ্তর, কমান্ড সেন্টার এবং কনসেনট্রেশন পয়েন্টে মর্টার ও স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে আক্রমণ চালিয়েছেন।

এদিকে গত কয়েক দিনে ইসরায়েলের বিভিন্ন স্থানে কয়েক দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন মুজাহিদরা।

এছাড়াও মুজাহিদদের বরাতে বিভিন্ন গণমাধ্যম বলছে, ২৭ অক্টোবর গাজায় ইসরায়েলি স্থল অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত ৭৪০টি ইসরাইলি ট্যাংক ও সামরিক যান ধ্বংস হয়েছে। মেইনস্ট্রিম মিডিয়ায় যদিও ৫০০ শতাধিক ইসরায়েলি সেনা নিহতের তথ্য এসেছে, তবে মুজাহিদিন ব্রিগেডগুলোর নানান তথ্যপ্রমাণ ও বিবৃতি যাচাই করলেই বুঝা যায় যে, ইসরায়েলি সন্ত্রাসী বাহিনীর প্রকৃত হতাহতের সংখ্যা আরও অনেক বেশি।

গত ২৪ ডিসেম্বর হামাস নেতা ইয়াহইয়া আল সিনওয়ার দাবি করেছেন যে, যুদ্ধ শুরুর পর থেকে তাদের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেডের মুজাহিদদের হাতে এখন পর্যন্ত দখলদার ইসরায়েলি বাহিনীর ১,৬৬০ সদস্য নিহত হওয়া সহ মোট ৫ হাজারের অধিক সেনা ও অফিসার হতাহত হয়েছে।



 

তথ্যসূত্র:

1. Israel-Hamas war: List of key events, day 80
http://tinyurl.com/37tmmvka
2. Abu Obeida, the spokesman for Hamas’s military wing, the Qassam Brigades, claims fighters killed at least 48 Israeli soldiers over the last four days
http://tinyurl.com/yc6xdb56
3. War on Gaza: Hamas leader Sinwar says its fighters are ‘smashing’ Israeli army, will not surrender
http://tinyurl.com/2t9776cc
4. Israeli army says mistakenly killed 2 soldiers in Gaza last month
http://tinyurl.com/32b5t65h

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৬ ডিসেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৭ ডিসেম্বর, ২০২৩