উপযুক্ত সেবা দিয়ে রেকর্ড পরিমাণ অর্থ আয় করেছে তালেবান প্রশাসন

- মুহাম্মাদ মহসিন

0
220
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আফগানিস্তানে এখন তালিবান প্রশাসন কর্তৃক স্বচ্ছ, সুন্দর ও দুর্নীতিমুক্ত শাসন চলমান। এর ফলে একদিকে সাধারণ মানুষ যেমন সহজে ভোগান্তিহীন সেবা পাচ্ছে, তেমনি রাষ্ট্রীয় কোষাগারেও জমা হচ্ছে রেকর্ড পরিমাণ রাজস্ব আয়।

সম্প্রতি আফগানিস্তানের বাগলান প্রদেশের পরিসংখ্যান ও তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১ বছরে তারা ইলেকট্রনিক পদ্ধতি ও কাগজের মাধ্যমে পরিচয়পত্র বিতরণ করে ৩৮ মিলিয়নেরও বেশি আফগান অর্থ আয় করেছে।

অন্যদিকে লোগার প্রদেশের বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানিয়েছে যে, গত এক বছর তারা ১১৫ মিলিয়নেরও বেশি আফগান রাজস্ব সংগ্রহ করেছেন। এ হিসেব শুধুমাত্র লোগার প্রদেশের, বাকী অন্যান্য প্রদেশেও এমন রাজস্ব আয়ের ধারাবাহিকতা চলমান রয়েছে।

ইসলামি শাসনব্যবস্থা যে মানুষের জন্য কল্যাণকর এটি ঐতিহাসিকভাবেই প্রমাণিত। সম্প্রতি আফগানিস্তানে তালেবান প্রশাসনের মাধ্যমে তা আবারও প্রমাণিত হচ্ছে।

সম্প্রতি দেশটির প্রতিটি সরকারি খাতে পূর্ববর্তী সময়ের তুলনায় কম অর্থ ব্যয় করে তুলনামূলক বেশি সেবা ও বেশি উন্নয়ন করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের প্রশাসন। এর মধ্যে রয়েছে খাল খনন, টানেল মেরামত, রাস্তা নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন, সেচ ব্যবস্থাপনার জন্য চেক ড্যাম নির্মাণসহ বিভিন্ন সরকারি স্থাপনা উন্নয়নের মত বড় বড় প্রকল্প।


তথ্যসূত্র:
1. د بعلان ولایت د احصایې او معلوماتو ادارې مسولین وايي، چې سږ کال یې د برېښنايي او کاغذي پېژند پاڼو د وېش له درکه څه باندې ۳۸ میلیونه افغانۍ عواید راټول کړي دي.
http://tinyurl.com/5n7vj6dv
2. د لوګر ولایت د برېښنا ریاست مسولین وايي، چې روان کال یې څه باندې ۱۱۵ میلیونه افغانۍ عواید راټول کړي دي.
http://tinyurl.com/55rz73wm

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধরাফাহ শহরে দখলদার ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৩ জন নিহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ ফেব্রুয়ারি, ২০২৪