বুরকিনান সেনা কনভয় ও সদর দফতরে জেএনআইএম-এর অভিযান

0
103

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে ৩টি সফল অভিযানের ঘোষণা দিয়েছে প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’। এতে এক সেনা বন্দী সহ বেশ কিছু সৈন্য নিহত হয়।

প্রতিরোধ বাহিনীর সাথে সংশ্লিষ্ট আয-যাল্লাকা মিডিয়ার তথ্য অনুযায়ী, ‘জেএনআইএম’ যোদ্ধারা গত ৫ ফেব্রুয়ারি সোমবার, দেশটির ‘বেলা’ শহরে একটি অভিযান চালিয়েছেন। এলাকাটিতে বুরকিনান সেনাবাহিনীর সাথে একটি সংক্ষিপ্ত লড়াই সংঘটিত হয় প্রতিরোধ যোদ্ধাদের। এতে একজন বুরকিনান সেনা নিহত হয় এবং অন্য কয়েকজন সেনা আহত অবস্থায় ঘটনাস্থল ছেড়ে পালিয়ে যায়। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে একটি ক্লাশিনকোভ সহ অন্যান্য সামরিক সরঞ্জাম জব্দ করেন।

এমনিভাবে গত ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার, জেএনআইএম-এর মাইন স্কোয়াড্রন ব্রিগেড যোদ্ধারা বুরকিনা সেনাবাহিনীর একটি কনভয়ে অতর্কিত আক্রমণ চালান। আক্রমণটি কোবরি এবং ওয়াহিগুয়া এলাকার মধ্যবর্তি একটি সড়কে চালানো হয়। মুজাহিদগণ কনভয়টি লক্ষ্য করে পরিচালিত এই অভিযানের শুরুতেই ৩টি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটান। এতে কনভয়টির অগ্রসর কিছু সময়ের জন্য বাধাগ্রস্থ হয়, আর তখনই মুজাহিদগণ কনভয়টিতে থাকা সৈন্যদের টার্গেট করে গুলি চালাতে শুরু করেন।

ফলশ্রুতিতে বুরকিনান সেনা কনভয়টির কয়েকটি সাঁজোয়া যান ও গাড়ি ক্ষতিগ্রস্থ হয়। সেই সাথে অনেক সৈন্য হতাহত হয়।

অপরদিকে গত ১০ ফেব্রুয়ারি শনিবার দেশটির বানফোরা রাজ্যে একটি সামরিক অপারেশন চালান মুজাহিদগণ। অভিযানটি এই রাজ্যের লাফিয়া এলাকায় অবস্থিত বুরকিনান সেনাবাহিনীর সদর দফতর লক্ষ্য করে চালানো হয়। এতে বুরকিনান সেনাবাহিনীর অন্তত ২ সৈন্য নিহত হয় এবং অনেক সৈন্য আহত হয়। এসময় একজন সেনা সদস্য পালানোর চেষ্টাকালে মুজাহিদদের হাতে বন্দী হন। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ২টি ক্লাশিনকোভ গনিমত হিসাবে অর্জন করেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধনয় মাসে রেকর্ড পরিমাণ আমদানি-রপ্তানি করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান
পরবর্তী নিবন্ধজাতিসংঘের প্রতিবেদনে ইসরায়েলি বাহিনীর দ্বারা ফিলিস্তিনি নারীদের উপর ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ