আন্তর্জাতিক মানের কৃষি কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
181

কৃষি খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জন ব্যতীত একটি জাতির স্বনির্ভরতা কল্পনা করা যায় না। তাই কৃষি ব্যবস্থায় উন্নয়নের লক্ষ্যে আফগানিস্তানের ৪টি অঞ্চলে আন্তর্জাতিক মানের কৃষি কমপ্লেক্স নির্মাণ করার পরিকল্পনা হাতে নিয়েছে ইমারতে ইসলামিয়া সরকার। এর মাধ্যমে আফগানিস্তানের সনাতন কৃষি ব্যবস্থা যান্ত্রিকীকরণ হওয়ার পথে অগ্রসর হবে। পাশাপাশি কৃষি খাতে বিনিয়োগও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সম্প্রতি ইমারতে ইসলামিয়া প্রশাসনের কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এ খবর প্রদান করে।

খবরে বলা হয়, কৃষি কমপ্লেক্সসমূহ দেশটির বালখ, হেরাত, নানগারহার ও কান্দাহার প্রদেশে নির্মাণ করা হবে। এগুলো নির্মাণের প্রাথমিক প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। নতুন কৃষি কমপ্লেক্স নির্মাণ ও বর্ধিত বিনিয়োগের ফলে আফগান কৃষি খাতে দৃশ্যমান পরিবর্তন আসবে বলে মনে করছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

এই প্রসঙ্গে কৃষি ও প্রাণিসম্পদ কার্যালয়ের উপপ্রধান মিরওয়াইস হাজীজাদা হাফিযাহুল্লাহ জানান, বেসরকারি ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহ কমপ্লেক্সগুলো থেকে সুবিধা ভোগ করতে পারবে। এগুলোতে ফসল প্রক্রিয়াজাত ও মোড়কজাত করণের সুবিধা থাকবে। এছাড়াও ফসল সংরক্ষণের জন্য এতে মানসম্পন্ন হিমাগার স্থাপন করা হবে। এই উদ্যোগের ফলে দেশে উৎপাদিত ফসল প্রতিবেশী দেশ ও অন্যান্য দেশে রপ্তানি বৃদ্ধি পাবে বলে আশাবাদী উপপ্রধান মিরওয়াইস হাফিযাহুল্লাহ।

তিনি আরও জানান, আফগানিস্তানে কৃষকদের জন্য আরও ভালো কৃষি পরিবেশ সৃষ্টি করা হবে, যাতে করে ফসল উৎপাদন সংক্রান্ত প্রয়োজনীয় সেবাগুলো থেকে তারা আরও বেশি উপকৃত হতে পারে।

কৃষি ও প্রাণিসম্পদ খাতে দেশি ও বিদেশি বিনিয়োগ উৎসাহিত করতে আফগান প্রশাসন আরও জোরালো ভাবে কাজ করে যাচ্ছে বলে জানায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়। উল্লেখ্য যে, কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কুশতেপা খাল খনন, আমু ওয়া আরুস বাঁধ নির্মাণ মেগাপ্রকল্পের মতো ছোট বড় বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ বাস্তবায়ন করছে এই প্রশাসন।


তথ্যসূত্র:
1. Efforts underway to create agricultural complexes in country: Ministry
https://tinyurl.com/yr8a8f36

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমোগাদিশুতে শাবাব কর্তৃক এসওয়াইএল হোটেল অবরোধের ১৭ ঘন্টা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৬ মার্চ, ২০২৪