আফগানিস্তানের হেরাত প্রদেশে গুরুত্বপূর্ণ ৩টি শিল্পকারখানা উদ্বোধন

0
129

বর্তমান শিল্পায়নের যুগে প্রধানত শিল্পকারখানার হাত ধরেই একটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রসার লাভ করে। ইমারতে ইসলামিয়া সরকার পুনর্গঠনের পর থেকে শিল্পায়নের পথে নতুন আঙ্গিকে যাত্রা শুরু করেছে আফগানিস্তান। ফলে পণ্য উৎপাদনের বিভিন্ন খাতে একে একে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে যাচ্ছে দেশটি।

সম্প্রতি ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার আখুন্দ হাফিযাহুল্লাহ হেরাত প্রদেশ সফর করেছেন। সফরকালে গত ২৮ এপ্রিল ৩টি গুরুত্বপূর্ণ শিল্পকারখানা উদ্বোধন করেছেন তিনি। কারখানা ৩টি হল ইতুক ফার্মা, আফগান মেডিসিন ও শামস কোলা। প্রথম দুটি কারখানা ওষুধ উৎপাদন সংশ্লিষ্ট, তৃতীয়টি নন-এলকোহলিক কোমল পানীয় উৎপাদন কারখানা।

উক্ত উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হেরাত প্রদেশের গভর্নর শাইখ নূর আহমদ ইসলামজার হাফিযাহুল্লাহ ও ২০৭ আল-ফারুক সামরিক শাখার কমান্ডার মৌলভী নসরুল্লাহ মাতি হাফিযাহুল্লাহ। এছাড়া জাতীয় পর্যায়ের উদ্যোক্তা, বিনিয়োগকারী ও স্বাস্থ্য বিশেষজ্ঞগণও এতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেশীয় পণ্যের উৎপাদন ও ক্রয়-বিক্রয়কে উৎসাহিত করতে সরকারের নানামুখী পদক্ষেপের কথা নিজ বক্তব্যে তুলে ধরেন উপপ্রধানমন্ত্রী মোল্লা বারাদার হাফিযাহুল্লাহ। এই উদ্দেশ্যে বেসরকারি খাতে সহায়তা বৃদ্ধি করছে সরকার। আমদানি করা একই ধরনের বিদেশি পণ্যসমূহের উপর শুল্ক বাড়ানো হচ্ছে। সরকারীভাবে পণ্য ক্রয় বিক্রয়ে দেশীয় পণ্যের ব্যবহারকে প্রাধান্য দেয়া হচ্ছে। তাই ব্যবসায়ীদের পণ্যের গুণগত মান বজায় রাখার ব্যাপারে সর্বদা সচেতন থাকার আহ্বান জানান মোল্লা বারাদার হাফিযাহুল্লাহ।

কারখানাগুলোতে মিলিয়ন মিলিয়ন ডলার বিনিয়োগ করছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীগণ। উৎপাদিত বিভিন্ন প্রকার ওষুধ হেরাত প্রদেশে ওষুধের ঘাটতি দূর করবে। ক্রেতাদের আকৃষ্ট করতে শামস কোলার উৎপাদিত পানীয় প্রোডাক্টসমূহেও বৈচিত্র্য রাখা হচ্ছে। উল্লেখ্য যে, শত শত মানুষ এই সকল কারখানায় প্রত্যক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ লাভ করছেন।


তথ্যসূত্র:
1. Economic Deputy PM Unveils Three Key Factories in Herat Province
https://tinyurl.com/yw5mn3v9

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতের রাজস্থানে মসজিদের ভেতরে ঢুকে ইমামকে পিটিয়ে হত্যা
পরবর্তী নিবন্ধবজরং দলের সদস্যদের হাতে নির্মম নির্যাতনের শিকার গবাদি পশু ব্যবসায়ী