জনকল্যাণমূলক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

1
144

চলতি বছর পাঞ্জাশির প্রদেশের বিভিন্ন জেলায় উন্নয়নমূলক প্রকল্পের বাস্তবায়ন দৃষ্টিগোচর হচ্ছে। এই অঞ্চলে নানান প্রকল্প বাস্তবায়নের জন্য মোট ২ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। এগুলো প্রাদেশিক রাজধানী বাজারাকসহ অন্যান্য ৬টি জেলায় বাস্তবায়ন করা হচ্ছে। এগুলোর সফল বাস্তবায়ন নিশ্চিত করতে আগা খান ফাউন্ডেশন অর্থনীতি বিভাগের সাথে প্রত্যক্ষভাবে সমন্বয় করছে। অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও সামগ্রিক উন্নয়ন কার্যক্রম এই সকল প্রকল্প বাস্তবায়নের সাথে সম্পর্কিত।

এদিকে, পুল খুমরি পৌরসভার কর্মকর্তাগণের দেয়া তথ্যানুযায়ী, বাঘলান প্রদেশে মোট ২০টি কমিউনিটি প্রকল্প সফলভাবে বাস্তবায়িত হয়েছে। পুল খুমরির মেয়র আবদুল লতিফ মাজলুম হাফিযাহুল্লাহ ঘোষণা করেছিলেন, প্রকল্পসমূহ বাস্তবায়নের ফলে স্থানীয় বাসিন্দাগণ সরকারী বিভিন্ন সুযোগ-সুবিধা লাভ করবে। প্রকল্পসমূহের মধ্যে রয়েছে শহরের ১ম, ২য় ও ৩য় জেলায় মার্কেট নির্মাণ, কংক্রিটের সাবওয়ে স্থাপন, একটি সাংস্কৃতিক ক্লাব ও একটি বিনোদন পার্ক নির্মাণ। এছাড়া আরও কয়েকটি ছোট প্রকল্প এর মধ্যে অন্তর্ভুক্ত, যা শত শত পরিবারকে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা সরবরাহ করবে। প্রকল্প সংশ্লিষ্ট ব্যয় নির্বাহ করতে ২০৪ মিলিয়ন আফগানি বরাদ্দ করেছে সংশ্লিষ্ট পৌরসভা।

লোগার প্রদেশে বিশুদ্ধ পানির ২০টি নলকূপ স্থাপন প্রকল্পের কাজ সফলভাবে সমাপ্ত হয়েছে। জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পসমূহ আনুষ্ঠানিকভাবে লোগারের ডেপুটি গভর্নর মুহাম্মদ আনোয়ার দীন হাফিযাহুল্লাহ’র নিকট হস্তান্তর করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার প্রতিনিধি ও উপজাতি নেতাগণও হস্তান্তর কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, প্রকল্পগুলো লোগার প্রদেশের রাজধানী, বারকি বারান ও মুহাম্মদ আগা জেলায় বাস্তবায়িত হয়েছে। নলকূপসমূহ নিরাপদ ও বিশুদ্ধ পানির সংস্থান নিশ্চিত করবে। এগুলোর মাধ্যমে ৮৪০ টি পরিবার উপকৃত হবে বলে আশা করা যাচ্ছে।


তথ্যসূত্র:
1. Various development projects being implemented in Panjshir
https://tinyurl.com/2s3k2t8a
2. 20 development projects completed in Baghlan
https://tinyurl.com/6sxuhczx
3. Twenty Clean Drinking Water Wells Inaugurated in Logar Province
https://tinyurl.com/yc8ntky5

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২১ এপ্রিল, ২০২৪
পরবর্তী নিবন্ধসোমালিয়ায় শাবাবের পাল্টা আক্রমণে ৪১ শত্রু সেনা হতাহত