সিমেন্ট কারখানা স্থাপনের জন্য ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে স্বাক্ষরিত হল ৩টি নতুন চুক্তি

0
384

উন্নয়নমূলক অবকাঠামো নির্মাণ ও নতুন কলখারখানা স্থাপনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। এর মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে, দারিদ্র বিমোচন হচ্ছে, একই সাথে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে।

সম্প্রতি ৩টি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সিমেন্ট উৎপাদন কারখানা স্থাপনের জন্য পৃথক ৩টি চুক্তি স্বাক্ষর করেছে ইমারতে ইসলামিয়ার পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। চুক্তিসমূহের সর্বমোট মূল্য ৫০ কোটি মার্কিন ডলারেরও বেশি। চুক্তিসমূহের আওতায় সিমেন্ট তৈরির কাঁচামাল আহরণ প্রক্রিয়াও অন্তর্ভূক্ত। সংশ্লিষ্ট খনিসমূহ হেরাত, পারওয়ান ও কান্দাহার প্রদেশে অবস্থিত। বলা বাহুল্য যে, সিমেন্ট তৈরির উল্লেখযোগ্য কয়েকটি কাঁচামাল হল লাইমস্টোন(চুনাপাথর), জিপসাম ও কাদামাটি।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ জানান, লোগার, জাওযান ও সামানগান প্রদেশেও সিমেন্ট উৎপাদন কারখানা স্থাপনের ৩টি উপযুক্ত সাইট নির্ধারিত রয়েছে। উক্ত সাইটসমূহকে ভিত্তি করে বেসরকারি প্রতিষ্ঠানের সাথে শীঘ্রই এই সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করবে মন্ত্রণালয়টি।

জাতীয় উন্নয়ন কর্পোরেশনের(এনডিসি) ব্যবস্থাপনায় পরিচালিত আফগানিস্তানের অন্যতম বৃহত্তম সিমেন্ট উৎপাদন কোম্পানি হল ঘোরি সিমেন্ট প্লান্ট। সম্প্রতি এটির পণ্য উৎপাদন সক্ষমতা পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে। উক্ত কোম্পানির অফিসিয়াল তথ্যানুযায়ী, বিগত ১৪০২ সৌর হিজরি সালে ১ লক্ষ ৫০ হাজার মেট্রিক টন সিমেন্ট উৎপাদন করেছে কোম্পানিটি। চলতি বছরে ১লক্ষ ৮০ হাজার মেট্রিক টন সিমেন্ট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে উক্ত কোম্পানি।

দেশের চাহিদা পূরণ করতে পাকিস্তান ও ইরান থেকে সিমেন্ট আমদানি করে থাকে আফগানিস্তান। তবে স্বাক্ষরিত চুক্তিসমূহের আওতায় সিমেন্ট উৎপাদন কার্যক্রম শীঘ্রই শুরু হবে। ফলে সিমেন্টের বর্ধিত উৎপাদন দেশের চাহিদা পূরণের ক্ষেত্রে পর্যাপ্ত হবে। তাই নিকট ভবিষ্যতে আফগানিস্তান সিমেন্ট উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা লাভ করবে ইনশাআল্লাহ।


তথ্যসূত্র:
1. three contracts awarded for new cement plants in Afghanistan
https://tinyurl.com/3pye8hdb
2. Ghori State Cement in Baghlan increases production
https://tinyurl.com/45997wuf

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফ্রিজে গরুর মাংস, ১১টি বাড়ি গুড়িয়ে দিলো ভারতীয় পুলিশ
পরবর্তী নিবন্ধভারতে পাঠ্যপুস্তক থেকে মুছে গেল বাবরি মসজিদের নাম, ইতিহাস বিকৃতি