জুন মাসে ভারতীয় সেনারা ১২ কাশ্মীরিকে শহীদ করেছে

0
157

ভারতের বেআইনিভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরে গত জুন মাসে ভারতীয় বাহিনীর রাষ্ট্রীয় সন্ত্রাসবাদে ১২ কাশ্মীরিকে নিহত হয়েছে।

কাশ্মীর মিডিয়া সার্ভিসে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, ১ জুলাই, সোমবার ভারতীয় সেনারা এনকাউন্টারের নাটক সাজিয়ে পাঁচ যুবককে হত্যা করেছে।
জুন মাসে জম্মু ও কাশ্মীরে, ভারতীয় সৈন্য ও পুলিশ সদস্যরা শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের উপর নৃশংস হামলা চালিয়ে কমপক্ষে ১২ জনকে হত্যা এবং ২৬ জনকে আহত করেছিল। এছাড়াও জুন মাসে অন্তত ১৯৬ তল্লাশি এবং অনুসন্ধান অভিযান চালায় তারা । এসব অভিযানে তারা ৫০৭ জন বেসামরিক লোককে গ্রেপ্তার করেছিল। গ্রেপ্তারকৃতদের বেশিরভাগই তরুণ এবং রাজনৈতিক কর্মী ছিলেন ।

ভারতীয় প্রশাসন কাশ্মীরের জনগণকে শ্রীনগরের ঐতিহাসিক জামিয়া মসজিদ ও ঈদগাহে ঈদুল আজহার নামাজ পড়তে দেয়নি। প্রতিবেদনে আরও বলা হয়েছে, জুন মাসে একজন মহিলাকে লাঞ্চিত করেছে। এসময় ভারতীয় বাহিনী দুটি বাড়িও ক্ষতিগ্রস্ত করেছে।

এদিকে, সর্বদলীয় হুরিয়াত কনফারেন্সের মুখপাত্র অ্যাডভোকেট আব্দুল রশিদ মিনহাস শ্রীনগরে একটি বিবৃতিতে বলেছেন যে ভারতীয় সেনাদের কর্তৃক অধিকৃত কাশ্মীরে সংঘটিত মানবাধিকার লঙ্ঘন একটি স্বাভাবিক বিষয় হয়ে উঠেছে।

তিনি বলেন যে, ২০১৯ সালের আগস্টে ৩৭০ ধারা প্রত্যাহার করার পরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে । বিজেপি সরকার কাশ্মীরিদের সংগ্রামকে দমন করার নামে তাদের স্বাধীনতার কণ্ঠস্বরকে দমিয়ে দিচ্ছে।

উল্লেখ্য যে, প্রায় দশ লক্ষ ভারতীয় সৈন্যের উপস্থিতি জম্মু ও কাশ্মীরে-কে বিশ্বের সবচেয়ে সামরিক অঞ্চলে পরিণত করা হয়েছে।


তথ্যসূত্র:
1. Indian troops martyred 12 Kashmiris in June
– https://tinyurl.com/ms6uxant

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমুক্তির পর আল-শিফা পরিচালকের মুখে ইসরায়েলি নির্যাতনের বর্ণনা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১ জুলাই, ২০২৪