৫ বছর মেয়াদি পপি চাষের বিকল্প স্বাবলম্বীকরণ পরিকল্পনা তৈরি করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
235

ক্ষমতা গ্রহণের খুব অল্প সময়ের মধ্যেই পপি চাষ ও মাদক সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে ইমারতে ইসলামিয়া সরকার। পাশাপাশি সীমিত সাধ্যের মধ্যেও পপি চাষের বিকল্প ফসল উৎপাদন, মাদকাসক্তদের চিকিৎসা ও পুনর্বাসনের ক্ষেত্রে সরকার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সম্প্রতি পপি চাষীদের বিকল্প জীবিকা উপার্জনে উৎসাহিত করতে ১টি কমিটি গঠন করেছে ইমারতে ইসলামিয়ার কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এই কমিটি সংশ্লিষ্ট চাষীদের জন্য ৫বছর মেয়াদি স্বাবলম্বীকরণ পরিকল্পনা তৈরি করেছে। এই পরিকল্পনার উদ্দেশ্য হল বিভিন্ন প্রকার বৈধ ফসল চাষে কৃষকদের উৎসাহিত করা, পপি চাষ নির্মূল করা ও কৃষকদের অর্থনৈতিকভাবে শক্তিশালী করা।

এছাড়া উন্নত বীজ ও রাসায়নিক সার বিতরণ, দেশের ভেতরে ও বাইরে মানসম্মত কৃষি বাজার প্রতিষ্ঠা এবং কৃষিপণ্যের শুল্ক হ্রাস বিষয়ে জোর দিয়ে যাচ্ছে ইমারতে ইসলামিয়ার চেম্বার অব এগ্রিকালচার অ্যান্ড লাইভস্টক। পপি চাষের পরিবর্তে জাফরান বা অন্যান্য ভাল উদ্ভিদ লাগানোর পরামর্শ দিয়েছেন উক্ত কার্যালয়ের ডেপুটি মিরওয়াইস হাজীযাদা হাফিযাহুল্লাহ।

বর্তমান সময়ে মাদক চাষের ক্ষতি কেবল নিজ দেশেই সীমাবদ্ধ নেই। বরং চোরাচালান, প্রশাসনের সদিচ্ছার অভাব ইত্যাদি কারণে তা অন্যান্য দেশকেও সমানভাবে প্রভাবিত করে। তাই মাদক একটি বৈশ্বিক সমস্যা। এর সমাধানেও আন্তর্জাতিক সম্মিলিত প্রচেষ্টা একান্ত জরুরি। মাদকের বিরুদ্ধে এই লড়াইয়ে ইমারতে ইসলামিয়া সরকার বারংবার আন্তর্জাতিক সম্প্রদায় ও সংস্থাসমূহের নিকট সহযোগিতার আহ্বান জানিয়ে এসেছে। সম্প্রতি কাতারে অনুষ্ঠিত ৩য় দোহা বৈঠকে বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে উত্থাপন করেছিল ইমারতে ইসলামিয়া আফগানিস্তান।

এছাড়া সম্প্রতি আফগান পপি চাষী ও মাদকাসক্তদের পুনর্বাসনে ১০মিলিয়ন ডলার সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছে জাপান। প্রাথমিকভাবে বাদাখশান, হেলমন্দ ও কান্দাহার প্রদেশে এটি ব্যয় হবে বলে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

উল্লেখ্য যে, বিগত দশকগুলোতে আফগানিস্তানে পপি চাষ ও মাদকদ্রব্য মারাত্মক বিস্তার ঘটেছিল, এমনকি বিশ্বের শীর্ষ মাদক উৎপাদনকারী দেশে পরিণত হয়েছিল। অথচ মাত্র ৩বছরের মধ্যেই আফগানিস্তানে মাদকের ব্যবহার এখন শূন্যের কোঠায় নিয়ে এসেছে ইমারতে ইসলামিয়া প্রশাসন। এই দৃষ্টান্ত থেকে মাদক রোধে পশ্চিমা শাসক ও তাদের মদদপুষ্ট পুতুল প্রশাসনের সদিচ্ছার অভাব আরও সুস্পষ্ট হয়ে উঠেছে।


তথ্যসূত্র:
1. Agriculture ministry forms special committee for alternative to poppy farming
– https://tinyurl.com/yc7s6rwc
2. Five-Year Alternative Cultivation Plan Implemented for Afghan Farmers
– https://tinyurl.com/46xxcny2

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় মৃতের সংখ্যা ১ লাখ ৮৬ হাজার ছাড়িয়ে যেতে পারে: ল্যানসেটের গবেষণা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৮ জুলাই, ২০২৪