বছরের প্রথমার্ধে টিটিপির ৪৯৭ অভিযান: হতাহত ১১৩২ পাকিস্তানি সেনা

0
536

পাকিস্তানে পশ্চিমা সমর্থিত সামরিক বাহিনী ও সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী টিটিপির মাঝে তীব্র লড়াই অব্যাহত রয়েছে। সেই ধারাবাহিকতায় চলতি ২০২৪ সালের প্রথম ৬ মাসে দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে অন্তত ৪৯৭টি অভিযান চালিয়েছেন দলটির প্রতিরোধ যোদ্ধারা। যেখানে গত বছরের একই সময় ৩০৫টি অভিযানের তথ্য নথিভুক্ত করেছে দলটি। সেই তুলনায় চলতি বছর এক-তৃতীয়াংশ হামলা বৃদ্ধি করেছে দলটি।

উমর মিডিয়া কর্তৃক ইনফোগ্রাফি আকারে প্রকাশিত এক রিপোর্ট থেকে জানা যায়, টিটিপির মুজাহিদগণ চলতি বছরের জানুয়ারি থেকে গত জুন মাস পর্যন্ত পাকিস্তান সামরিক বাহিনীর বিরুদ্ধে ৪৯৭টি অপারেশন পরিচালনা করছেন। এই সময়টাতে মুজাহিদগণ মে মাসে সর্বোচ্চ ৯৯টি অভিযান চালিয়েছেন এবং ফেব্রুয়ারিতে সর্বনিম্ন ৬৫টি অভিযান পরিচালনা করছেন। অর্থাৎ গড়ে প্রতি মাসে পাকিস্তান সামরিক বাহিনীর বিরুদ্ধে অন্তত ৮২টি অভিযান চালানো হয়েছে।

পাকিস্তানের ১৪টি রাজ্যের মোট ৩৪টি জেলায় টিটিপির বীরত্বপূর্ণ এসকল অভিযানে পাকিস্তান সামরিক বাহিনীর অন্তত ১১৩২ সদস্য হতাহত হয়েছে। হতাহতের এই তালিকায় সামরিক বাহিনীর নিহত সদস্য সংখ্যা ৪৮৩ জন, আহত সদস্য ৬৪৯ জন। আর বন্দী হয়েছে আরও ৩ জন। এদের মাঝে সেনা সদস্য রয়েছে ৫৭২ জন, পুলিশ ও সিটিডি সদস্য রয়েছে ৩০৫ জন, এফসি সদস্য রয়েছে ১৮৯ জন এবং গোয়েন্দা ও শান্তি কমিটির সদস্য রয়েছে ৬৬ জন।

মুজাহিদদের বীরত্বপূর্ণ এসকল অভিযানে সামরিক বাহিনীর ৩৬টি সাঁজোয়া যান, ৬০টি নজরদারি ক্যামেরা, ১০টি পুলিশ গাড়ি এবং ১২টি সামরিক ভবন ধ্বংস হয়েছে। আর মুজাহিদগণ গনিমত হিসাবে অর্জন করেছেন ৩০টি ক্লাশিনকোভ, ৫টি G3 বন্দুক, ২টি পিস্তল, ১টি নাইট ভিশন, হাজার হাজার রাউন্ড বুলেট, মোবাইল ফোন এবং অন্যান্য সামরিক সরঞ্জাম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফটো রিপোর্ট || আধুনিক সমরাস্ত্রসহ আফগান সেনাদের মনোমুগ্ধকর প্রশিক্ষণ
পরবর্তী নিবন্ধবাস্তুচ্যুতদের ক্যাম্পে ভয়াবহ ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ৩০