মালি । জাতিসংঘ ও ফ্রান্সের সেনাদের উপর আল-কায়েদার বড়ধরণের থাবা, হতাহত অনেক

2
737
মালি । জাতিসংঘ ও ফ্রান্সের সেনাদের উপর আল-কায়েদার বড়ধরণের থাবা, হতাহত অনেক

পশ্চিম আফ্রিকার দেশ মালির গাও, কিদাল, তিসালিত ও আকলাহুক অঞ্চলে ফ্রান্স ও জাতিসংঘের ক্রুসেডার সেনাদের উপর একে একে ৮টি সফল হামলা চালিয়েছেন আল-কায়েদার (JNIM) জানবায মুজাহিদিন।

আল-কায়েদা ইসলামিক মাগরিবের সবাচাইতে সক্রিয় গ্রুপ জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন এর জানবায মুজাহিদিন গত ২৬ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ক্রুসেডার ফ্রান্স ও জাতিসংঘের সেনাদের উপর একে একে ৮টি বীরত্বপূর্ণ হামলা চালিয়েছেন। এরমধ্যে শুধু ৮ জুলাই একদিনেই ক্রুসেডার বাহিনীর উপর ৪টি পৃথক হামলা চালানো হয়েছে।

JNIM এর মিডিয়া শাখা আয-যাল্লাকা ফাউন্ডেশন কর্তৃক অতি সম্প্রতি প্রকাশিত রিপোর্ট থেকে জানা গেছে, গত ২৬ জুন মালির গাও রাজ্যের উত্তরাঞ্চলীয় তাবরিচাট এলাকায় জাতিসংঘের অধীনস্থ ক্রুসেডার MINUSMA বাহিনীর সাঁজোয়া যান লক্ষ্য করে আইইডি হামলা চালিয়েছেন মুজাহিদিনরা। এতে ক্রুসেডার বাহিনীর সাঁজোয়া যানটি ক্ষতিগ্রস্ত হয়।

এরপর ৩০ জুন বুধবার একই প্রদেশে ক্রুসেডার জাতিসংঘের সামরিক গাড়িবহর লক্ষ্য কনে এ্যামবুশ হামলা চালান মুজাহিদগণ, এতে বেশ কিছু ক্রুসেডার সৈন্য হতাহত হয়েছে।

এমনিভাবে গত ০২ জুলাই কিদাল অঞ্চলে ফের ক্রুসেডার জাতিসংঘের সাঁজোয়াযান টার্গেট করে আইইডি হামলা চালান মুজাহিদগণ। এর মাধ্যমে সাজোঁয়া যান ও সেনাদের ক্ষতিসাধন করেন মুজাহিদিনরা।

এরপর গত ০৮ জুলাই, মালির গাও রাজ্যের তিনবুত-তারখেনত, কিদাল ও আকলাহুক অঞ্চলে ক্রুসেডার জাতিসংঘের সামরিক বাহিনীর অবস্থান ও গাড়িবহরে একে একে ৩টি সফল হামলা চালান মুজাহিদগণ, এসব অভিযানে মুজাহিদগণ আইইডি, রকেট হামলা ও এ্যামবুশ দ্বারা হামলা চালান। এতে ক্রুসেডার জাতিসংঘের ৩টি সাঁজোয়া যানসহ বেশ কিছু সেনা নিহত ও আহত হয়েছে।

একই দিন মালির মুরতাদ সামরিক বাহিনীর উপরও মুজাহিদিনরা টাইম-এ্যামবুশ হামলা চালান। এতে ৪ মুরতাদ সেনা নিহত হয়।

সর্বশেষ গত ১৫ জুলাই তেসালিত অঞ্চলে ক্রুসেডার ফ্রান্স ও জাতিসংঘের সেনাদের অবস্থানে একাধিক রকেট ও মর্টার শেল দিয়ে একযোগে ব্যারেজ হামলা চালান মুজাহিদিনরা। মুজাহিদদের এসব রকেট ও মর্টার শেলগুলো নির্ভুলভাবে ক্রুসেডার বাহিনীর অবস্থানে আঘাত হেনেছে বলে জানা গেছে।

2 মন্তব্যসমূহ

  1. আলহামদুলিল্লাহ্ আলহামদুলিল্লাহ্
    কবে আসবে সেই দিন যেদিন আমরা ও মালিতে আমাদের কুকুরগুলোকে দিয়ে বন্দি বিনিময় করব
    আল্লাহ তুমি আমাকে হিজরত করার তাওফিক দাও

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জুলাই ৩য় সপ্তাহ, ২০২১ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধপাকিস্তান | মুরতাদ বাহিনীর উপর পাক-তালিবানের বড়ধরণের হামলা