মিডিয়া সন্ত্রাস | ইসরাইলের বিরুদ্ধে নিউজ করায় ‘ডয়চে ভেলে’র ৫ সাংবাদিক বরখাস্ত

ইউসুফ আল-হাসান

0
751
মিডিয়া সন্ত্রাস | ইসরাইলের বিরুদ্ধে নিউজ করায় ‘ডয়চে ভেলে’র ৫ সাংবাদিক বরখাস্ত

জার্মানির প্রধান আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে(ডিডব্লিউ) ইসরাইলের সমালোচনা করা পোস্টের জন্য দুই ফিলিস্তিনি নাগরিকসহ পাঁচজন আরব সাংবাদিককে বরখাস্ত করেছে।

বরখাস্ত হওয়া সাংবাদিকরা জর্ডান, লেবানন ও ফিলিস্তিনের। তাঁরা হলেন বাসেল আরিদি, দাউদ ইব্রাহিম, মুরহাফ মাহমুদ, মারাম মারাকা এবং ফারাহ সালেম।

জার্মান গণমাধ্যমে বলা হয়, সাংবাদিকদের বিরুদ্ধে যেসকল অভিযোগ আনা হয়েছে তা হলো সামাজিক যোগাযোগমাধ্যম বিভিন্ন নিউজ শেয়ার করা সম্বলিত। এছাড়াও তাদের ব্যক্তিগত ব্লগ এবং আরবি সংবাদমাধ্যমে প্রকাশিত পুরানো কিছু লেখা সম্পর্কিত।

অথচ তাদের শেয়ার করা বেশিরভাগ নিউজই দখলদার ইসরাইলের অপরাধ ও দখলদারিত্বের সমালোচনা সম্বলিত ছিল। লেখাগুলোর কিছু কিছু ২০০০ সালেরও আগের। তবে বেশিরভাগ লেখা সাংবাদিক নিজেরাই ডিলিট করে দিয়েছিল।

ডিডব্লিউ পত্রিকাটি ৫ ডিসেম্বর এক প্রতিবেদনে ঘোষণা দিয়েছিল যে, তারা রোয়া গ্রুপের (জর্ডান ভিত্তিক মিডিয়া সংস্থা) সাথে তাদের কার্যক্রম স্থগিত করেছে। কারণ হিসেবে উল্লেখ করছে যে, সংস্থাটি সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলিতে ইহুদিবিরোধী নিউজ প্রচার করে।

গত মে মাসে গাজায় সন্ত্রাসী ইসরাইলের আগ্রাসনের সময় ‘ডয়চে ভেলে’ আরবের সাংবাদিকদের কাছে একটি আভ্যন্তরীণ নির্দেশিকা প্রেরণ করেছিল। তাতে ইসরাইলের স্বার্থের বিরুদ্ধে যায় এমন নিউজ এবং ইসরাইলের নির্যাতনের নিউজ প্রচার করতে স্পষ্ট নিষেধ করেছিল।

ফিলিস্তিনের বিরুদ্ধে গিয়ে ইসরাইলের পক্ষে পক্ষপাতমূলক প্রতিবেদনের জন্য ডয়চে ভেলের দীর্ঘদিন ধরেই সমালোচিত। গণমাধ্যমের কর্মীদের বরখাস্তের মাধ্যমে জার্মানির কালো মুখোশ আবারও প্রকাশ্যে উন্মোচন হলো। আন্তর্জাতিক মিডিয়াগুলো বরাবরই মাজলুম ফিলিস্তিনিসহ গোটা মুসলিম জাতির বিরুদ্ধে কাজ করছে, এমনটা বহুদিন ধরেই হকপন্থী আলিমরা জনিয়ে আসছেন।

তথ্যসূত্র:
=====
১। DW suspends 5 journalists over posts criticizing ‘Israel’-
https://tinyurl.com/5adc2k3r

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন