আফগানিস্তানে তীব্রমাত্রার ভূমিকম্পে নিহত ১১০০ জন

0
243

ইমারাতে আফগানিস্তানের পাকতিকা প্রদেশে তীব্র মাত্রার ভূমিকম্পে ১১০০ জন মারা গেছেন বলে জানা গেছে। এতে আহত হয়েছেন আরও ১৫ শতাধিক।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ধ্বংসস্তূপে পরিণত বাড়িঘর ও স্ট্রেচারে আহত ব্যক্তিদের নিয়ে ছোটাছুটি করতে দেখা যায়।

একটি তালিবান সূত্র সন্ধ্যায় (২২ জুন) জানিয়েছে যে, ভূমিকম্পে নিহতদের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ১১০০ জনে। আহত হয়েছেন আরও ১৫০০ এরও বেশি। হতাহতদের উদ্ধারে ঘটনাস্থলে ৮টি হেলিকপ্টার, কয়েক শতাধিক গাড়ি ও অ্যাম্বুলেন্স পাঠায় আফগান সরকার। যেখানে উদ্ধার কাজে যুক্ত হন সামরিক বাহিনীর ৯ শতাধিক সদস্য এবং শত শত উদ্ধারকর্মীরা। এদিকে উদ্ধার কাজে সহায়তা করতে ঘটনাস্থলে উপস্থিত হন দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোল্লা ইয়াকুবও।

আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানা যাচ্ছে।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী আজ বুধবার ভোররাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১ ও এর গভীরতা ছিল ৫১ কিলোমিটার

আফগান সরকারের মুখপাত্র বিলাল কারিমি আজ (২২জুন) সকালে টুইট করেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে গত রাতে পাকতিকা প্রদেশের চার জেলায় ভয়াবহ একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কয়েক শ মানুষ হতাহত হয়েছেন। সেই সাথে বহু বাড়িঘর ভেঙে পড়েছে।

দেশটির জাতীয় সংবাদ মাধ্যম RTA নিশ্চিত করেছে যে, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের তালিবান সরকার প্রতিটি নিহত পরিবারকে ১ লাখ এবং আহত পরিবারকে ৫০ হাজার আফগানী সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে। সেই সাথে আহতদের উন্নত চিকিৎসার জন্য দেশের গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন