বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে পেট্রোলিয়াম নিবে হিন্দুত্ববাদী ভারত

মাহমুদ উল্লাহ

0
1001

হিন্দুত্ববাদীদের চক্রান্তে স্বাধীন বাংলাদেশ পাকিস্থান থেকে মুক্ত হয়েও আবার হিন্দুত্ববাদী ভারতের সেবাদাসে পরিণত হয়েছে। এদেশীয় হিন্দুত্ববাদের দালালরা ভারতকে শুধু সযযোগ সুবিধা দিয়েই যাচ্ছে। বিনিময়ে হিন্দুত্ববাদীদের প্রতারণাপূর্ণ বন্ধুত্ব আর ধোঁকাবাজির গালগল্প ছাড়া কিছুই পায়নি।

তারই ধারাবাহিকতায় এবার ভারতের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরা, দক্ষিণ আসাম ও মিজোরামে পেট্রোলিয়াম নিতে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করবে হিন্দুত্ববাদী ভারত। পেট্রোলিয়ামের এসব পণ্য ট্যাংকারে করে পাড়ি দেবে বাংলাদেশের ১৪০ কিলোমিটার পথ।

বুধবার (৩ আগস্ট) বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে ভারতীয় পেট্রোলিয়াম বা এলপিজি পণ্য বহনকারী যানবাহন চলাচলের জন্য ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেড (আইওসিএল) এবং বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করে মোটর স্পিরিট, হাই-স্পিড ডিজেল, সুপিরিয়র কেরোসিন তেল এবং তরল পেট্রোলিয়াম গ্যাসসহ পেট্রোলিয়াম পণ্যের চলাচলের সুবিধা পাবে।

চুক্তি অনু্যায়ী, পণ্য পরিবহনে মেঘালয়ের ডাউকি থেকে বাংলাদেশের তামাবিলে এসে সিলেট হয়ে ফেঞ্চুগঞ্জ, এরপর রাজনগর, সেখান থেকে মৌলভীবাজার অথবা ব্রাহ্মণবাজার থেকে শমশেরনগর হয়ে চাতলাপুর দিয়ে ভারতের ত্রিপুরার কৈলাশর যাবে ট্যাংকারগুলো। পেট্রোলিয়াম অথবা এলপিজি ট্যাংকারগুলো যথাক্রমে ডাউকি থেকে তামাবিল এবং চাতলাপুর থেকে কৈলাশর দিয়ে সিল করা অবস্থায় প্রবেশ করবে এবং প্রস্থান করবে। ট্যাংকারগুলো বাংলাদেশে প্রায় ১৪০ কিলোমিটার পথ পাড়ি দেবে। এর আগে ২০১৬ সালে একই ধরনের একটি সমঝোতা স্মারক সই হয়েছিল।

উল্লেখ্য, বাংলাদেশের ভূখণ্ড ব্যবহারে হিন্দুত্ববাদী ভারতের সময় ও খরচ অনেক কম হয়। পক্ষান্তরে তাদের নিজস্ব ভূখণ্ড ব্যবহার করলে খরচ ও সময় বেশি লাগার পাশাপাশি সড়ক ঝুঁকিপূর্ণ হওয়ায় দুর্ঘটনার প্রবণতা অনেক বেশি।

বিশ্লেষকগণ বলছেন, ভারত বাংলাদেশকে ব্যবহার করে নিজেদের চাহিদা পূরণ করছে। পক্ষান্তরে বাংলাদেশকে উপকার করার পরিবর্তে শোষন করছে। তাই চিন্তাবীদরা কারা প্রকৃত বন্ধু এবং কারা শত্রু তা চিনে রাখার আহ্বান জানিয়েছেন।



তথ্যসূত্র:
——–
১. পেট্রোলিয়াম নিতে বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করবে ভারত
https://tinyurl.com/352dr4vh

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন