হায়দ্রাবাদে এবার মসজিদ গুড়িয়ে দিল হিন্দুত্ববাদীরা

ওবায়দুল ইসলাম

0
559

ভারতের হায়দ্রাবাদের শামশাবাদ এলাকায় মুসলিমদের একটি মসজিদ বুলডোজার দিয়ে গুড়িয়ে দিয়েছে পৌর কর্মকর্তারা। কাজটি করার জন্য সেই পৌর কর্মকর্তাদের সাহায্য করতে এগিয়ে এসেছে খোদ পুলিশ প্রশাসন।

‘মাজিলিস বাঁচাও তেহরিক’ (এমবিটি) নেতা আমজেদুল্লাহ খান বিষয়টি জানার পর ঘটনাস্থল পরিদর্শন করেন এবং বুলডোজার দিয়ে মসজিদটি গুঁড়ানো হয় বলে অভিযোগ করেন। তিনি বলেন, স্থানীয় পৌর কর্মকর্তারা রাত ৩টায় মসজিদ-ই-খাজা গুঁড়িয়ে দেয়। মসজিদটি শামশাবাদের গ্রিন অ্যাভিনিউ কলোনিতে অবস্থিত ছিল।

তিনি আরও জানান, “শামশাবাদের মসজিদটি তিন বছর আগে নির্মাণ করা হয়েছিল এবং সেখানে নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা হতো। এই এলাকায় বসবাসকারী বেশিরভাগ লোক মুসলিম।”

আমজাদুল্লাহ খান বলেন, বিশাল সিং নামে ওই এলাকার স্থানীয় এক বাসিন্দা মসজিদ নির্মাণের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়। এর বৈধতা নিয়ে আদালতে এখনও মামলা চলছে বলে জানান তিনি। তিনি আরও বলেন যে, এই বিশাল সিংয়ের বিরুদ্ধেই সেখানকার স্থানীয় লোকেরা তার বাড়িটি অবৈধভাবে নির্মিত হবার অভিযোগ এনে মামলা দায়ের করেছে।

আমজেদুল্লাহ খান বলেন, ক্ষমতাসীন টিআরএস সরকার “উত্তর প্রদেশের বিজেপি সরকারের পদাঙ্ক অনুসরণ করছে।” তিনি অভিযোগ করেন, “তেলঙ্গানায় টিআরএস দল ক্ষমতায় আসার পর থেকে এখানের বেশ কয়েকটি মসজিদ ও কবরস্থান ধ্বংস করা হয়েছে।”

মুসলিম এক্টিভিস্টরা বলছেন, হিন্দুত্ববাদী ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার খুব স্পষ্টভাবে গণতন্ত্রের আড়ালে হিন্দুত্ববাদ প্রতিষ্ঠা করার কাজ অব্যাহত রেখেছে। প্রথমে তারা মুসলিমদের খোলা জায়গায় নামাজ আদায় করা বন্ধ করেছে, এখন তারা মুসলিমদের মসজিদও গুঁড়িয়ে দিচ্ছে, এবং সেদিন বেশি দূরে নয় যেদিন কোর্টে তারা এই রায় দিবে যে “মুসলিমদের জন্য মসজিদে নামাজ আদায় করা বাধ্যতামূলক নয়। এবং এমন রায় হলে মনে হয় না আমাদের তখন খুব একটা অবাক হবার কিছু থাকবে। কারণ ইতোপূর্বেই আমরা এমনটাই দেখে এসেছি।

তারা আরও বলছেন, মুসলিম উলামাদের উচিত সবার আগে নিজেদের মাঝের ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যমত হওয়া। এবং মুসলিম যুবকদেরকে তাদের মূল শত্রুদের চিনিয়ে দেওয়া, তাঁদেরকে সঠিক পথ অনুসরণ করতে সাহায্য করা।



তথ্যসূত্র :

———
1. Hyderabad: Masjid-e-Khaja bulldozed late at night in Shamshabad
https://tinyurl.com/58fhxzp5

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন