শরণার্থী শিবিরে রাশিয়া-রাফেজি জোটের গণহত্যাঃ বিমান ও রকেট হামলায় হতাহত শতাধিক মুসলিম

0
863
বিমান হামলায় নিহত নিষ্পাপ মুসলিম শিশুরা

সিরিয়ায় অসহায় মুসলিমদের উপর আবারও সন্ত্রাসী রাশিয়া ও বাশার আল-আসাদের শিয়া নুসাইরি জোট বাহিনী গণহত্যা চালিয়েছে। গতকাল (৬ নভেম্বর) দিনভর ইদলিব প্রদেশের গ্রামাঞ্চলে শরনার্থী শিবির লক্ষ করে বিমান হামলা চালানো হয়। এসব হামলায় ১০ জন বেসামরিক লোক নিহত এবং ৭৭ জনেরও বেশি আহত হয়েছে। আহতদের অবস্থা গুরুতর, ফলে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশংকা রয়েছে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, গত ০৬ নভেম্বর শনিবার ইদলিবের পশ্চিমে অবস্থিত মারাম, ওয়াতান, ওয়াদি হাজি খালিদ, কাফর রুহিন, মোরিন এবং বা’বা – এই এলাকাগুলোতে একযোগে বিমান হামলার পাশাপাশি রকেট হামলাও চালিয়েছে কুখ্যাত আসাদ বাহিনী।

হামলা পরবর্তি দৃশ্য – ছবি: হোয়াইট হেলমেটস।

একেতো শরনার্থী শিবিরে হামলা, অন্যদিকে হামলায় ব্যবহার করা হয় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ক্লাস্টার বোমা। ফলশ্রুতিতে শিবিরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ১৩৫টি তাবু ক্ষতিগ্রস্ত হয়, যার মধ্যে ৪৫ টি তাবু পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। এতে ২৫০০ এর বেশি বাস্তুচ্যুত সিরিয়ানরা আবারও বাস্তুচ্যুত হয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা স্পুটনিকও হামলার বিষটি নিশ্চিত করা হয়েছে।

এত প্রাণহানিতেও ক্ষান্ত না হয়ে কসাই আসাদ বাহিনী এরপর আরিহা, বায়াননিন, ফাতিরাহ সহ আরো অন্তত ২০টি পৃথক স্থানে আর্টিলারি হামলা চালায়; যাতে আরও অনেক মুসলিম হতাহতের শিকার হয়েছেন। সব মিলিয়ে হতাহতের সংখ্যা শত ছাড়িয়েছে বলেই অনুমান করা হচ্ছে।

হামলা পরবর্তি দৃশ্য – ছবি: হোয়াইট হেলমেট।

স্থানীয় সূত্র আরও জানায়, এই বর্বরোচিত গণহত্যা চালাতে ক্লাস্টার বোমার পাশাপাশি বিএম-২৭ রকেট শেল ব্যবহার করা হয়েছে। যার একটি রকেটের ভিতর আরো বহুসংখ্যক সাবমিউনিশন বা ক্ষুদ্রাকৃতির বিস্ফোরক থাকে, যার ফলে বিস্ফোরণের পরিধি অনেক বেড়ে যায় ও জানমালের ব্যাপক ক্ষতি সাধিত হয়।

হামলা পরবর্তি দৃশ্য।

তবে, রাশিয়া-রাফেজি জোটের হামলার জবাবে কয়েকটি সুন্নি বিদ্রোহী গ্রুপও কয়েকটি স্থানে আর্টিলারি শেল নিক্ষেপ করেছেন বলে জানা গেছে।



 

        যৌথ প্রতিবেদক          
ত্বহা আলী আদনান
ইউসুফ আল-হাসান



তথ্যসূত্র:
১। Syria: Government ‘cluster bombs’ kill at least 10 civilians, including children https://tinyurl.com/5ahcuc2w
২। হামলার ভিডিও লিংক https://tinyurl.com/5ahcuc2w

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভেঙ্গে পড়েছে মোগাদিশুর নিরাপত্তা ব্যবস্থা: ১ সপ্তাহে শাবাবের ৬ ইস্তেশহাদী হামলা
পরবর্তী নিবন্ধতুর্কিস্তান || শুধুমাত্র চিকিৎসা করানোর “অপরাধে” বন্দী, মুক্তির পর রহস্যজনক মৃত্যু