ফটো-রিপোর্ট || দক্ষিণ সোমালিয়ায় বিমান হামলা, বেসামরিক বাড়িঘর, স্কুল ও মসজিদ ধ্বংস

- নজরুল ইসলাম

1
747

গত ১৮ রবিউল আউয়াল মোতাবেক ৪ অক্টোবর রাতে কেনিয়ার যুদ্ধবিমান সোমালিয়ার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে জুবা ও জাদু রাজ্যের বুয়ালী (بؤالي) এবং আইল আদী শহরে নৃশংস বোমাবর্ষণ করেছে।

রাত আনুমানিক নয়টার দিকে কেনিয়ার ৪ টি বিমান বেসামরিক স্থাপনা লক্ষ্য করে জুবা রাজ্যের বুয়াল শহরের আশেপাশের এলাকায় বোমাবর্ষণ করে। ক্রুসেডারদের বিমান থেকে চালানো বোমা হামলার ফলে শিশুদের দার আল-হুদা স্কুল, নিরস্ত্র বেসামরিকদের ঘরবাড়ি এবং একটি গাড়ি ধ্বংস হয়। গ্যারেজটি শহরের একজন সুপরিচিত ব্যবসায়ীর মালিকানাধীন ছিল।

উক্ত বিমান হামলায় যদিও কোন প্রাণহানির ঘটনা এখন পর্যন্ত জানা যায়নি, তবে বাসিন্দাদের সম্পত্তি এবং অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি রেকর্ড করা হয়েছে।

একই রাতে কেনিয়ার বিমানগুলিও জাদু রাজ্যের আইল আদী শহরে বোমাবর্ষণ করেছে। সেখানে, আনুমানিক রাত ১ টার দিকে তারা শহরের আশেপাশের এলাকাগুলিকে ৩টি অবস্থান লক্ষ্য করে বোমা ফেলে। এর ফলে বাসিন্দাদের সম্পত্তি এবং অবকাঠামোর ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে৷ তবে সেখানেও কোন প্রাণহানির খবর পাওয়া যায় নি।

কেনিয়া এর আগেও অসংখ্য বোমা হামলা চালিয়েছে। তারা ইচ্ছাকৃতভাবে রাতের বেলায় বিমান হামলাগুলো চালানো, যার ফলে নিহত ও আহত হয়েছে অসংখ্য বেসামরিক নাগরিক, যাদের অধিকাংশই নারী ও শিশু।

কেনিয়ার বিমান হামলার লক্ষ্যবস্তুর মধ্যে একটি মসজিদও ছিল। সেই সাথে হামলার কবলে পড়েছে মসজিদটিতে আশ্রয় নিতে যাওয়া একজন মহিলা এবং তার শিশুরা।

কেনিয়ার এই আগ্রাসি হামলার বিপরীতে আশ-শাবাবের সামরিক নেতৃত্ব কেনিয়ার প্রতি একটি সতর্কীকরণ বিবৃতি জারি করে বলেছে যে, বেসামরিকদের উপর এই কাপুরুষোচিত হামলার জন্য কেনিয়াকে মূল্য দিতে হবে। সোমালিয়ার দক্ষিণে কেনিয়ার ক্রমাগত বোমা হামলার কারণে কেনিয়ার ভূখণ্ডে সংঘাতের তীব্রতা বৃদ্ধি পাবে।

শাহাদা এজেন্সি কেনিয়ার বোমা হামলায় সৃষ্ট ধ্বংসযজ্ঞের কিছু ছবি প্রকাশ করেছে।
নীচে আমরা কেনিয়ার বিমান হামলার ভয়াবহতা ও ধ্বংসযজ্ঞের কিছু ছবি আল-ফিরদাউসের পাঠকও দর্শকদের জন্য উপস্থাপন করছি –

বোওয়ালি শহরে বোমা হামলার ছবি
সকল ছবি একসাথে দেখুন https://files.fm/u/5qtbanryyg

আলী আদি শহরে বোমা হামলার ছবি
সকল ছবি একসাথে দেখুন https://files.fm/u/act64danr3

১টি মন্তব্য

  1. সম্মানিত আল-ফিরদাউস মিডিয়া বৃন্দ।
    আরবি তারিখের সাথে মেলালে ইংরেজি তারিখটা “৪ অক্টোবর” হয়। কিন্তু পোস্টে সেপ্টেম্বর এসেছে। যদি এটা চেন্জ করে দপন তবে ভালো হতো।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগান শরণার্থীদের দেশ ছাড়ার আল্টিমেটাম, তালিবানের তীব্র প্রতিক্রিয়া
পরবর্তী নিবন্ধ‘সন্ত্রাসী হামলা হয়েছে, আমরা ইসরাইলের পাশে আছি’: মোদি