আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি নির্মাণের ঘোষণা

সাইফুল ইসলাম

0
436

হেরাত প্রদেশের জিন্দা জান জেলায় সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি নির্মাণের প্রক্রিয়া ‍শুরু করেছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। প্রাথমিকভাবে ২০টি ক্ষতিগ্রস্ত গ্রামে ২,১৪৬টি আধুনিক বাড়ি নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

হেরাতের তথ্য ও সংস্কৃতি বিষয়ক পরিচালক আহমাদুল্লাহ মুত্তাকি বলেন, “তীব্র শীতের আগেই এই বাড়িগুলোর নির্মাণ কাজ শেষ হবে বলে আমরা আশাবাদী। আমরা আশা করি, তারা শীতের আগেই নিজেদের বাড়িতে ফিরতে পারবেন এবং স্থির হতে পারবেন।”

বর্তমানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তরা তাবুতে বসবাস করছেন। কিন্তু শীতের কারণে তাবুতে বসবাস করা কঠিন হয়ে দাঁড়িয়েছে। নেজার নামে একজন বলেন, “শীতে এসব তাবুতে বাস করা সম্ভব না। আমাদের জন্য বাড়ি নির্মাণ করার আবেদন জানাচ্ছি।”

এদিকে ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি নির্মাণের ম্যাপ চূড়ান্ত করেছে। শীঘ্রই পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি হেরাত প্রদেশে পরপর কয়েকটি উচ্চমাত্রার ভূমিকম্পে জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয় বাসিন্দারা। বাড়ি-ঘর ধ্বংস হয়ে যাওয়ায় উদ্বাস্তুতে পরিণত হন অনেকে। এখন এসব ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি নির্মাণের প্রক্রিয়া শুরু করছেন ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ।



 

তথ্যসূত্র:
1. Islamic Emirate Begins Building Houses in Quake-Affected Areas
https://tinyurl.com/czf9fk5v

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি হামলায় ৩১ টি মসজিদ ধ্বংসস্তুপে পরিণত
পরবর্তী নিবন্ধ২৪ ঘণ্টায় সাত শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করলো ইসরায়েল