আফগান তেলের বাজারে মাফিয়া চক্রের প্রভাব কমেছে ৮০ ভাগ

সাইফুল ইসলাম

0
703

আফগানিস্তানে নিম্ন-মানের তেল আমদানিতে জড়িত মাফিয়া চক্রের কার্যক্রম ৮০ শতাংশ বন্ধ করতে সক্ষম হয়েছেন ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। নিম্নমানের তেল চোরাচালান পুরোপুরি বন্ধ করার কার্যক্রম চলছে বলে জানিয়েছেন ইমারতে ইসলামিয়ার মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

জাবিহুল্লাহ মুজাহিদ টোলোনিউজকে বলেন, গত ২০ বছরে এই মাফিয়া চক্র ব্যবসা-বাণিজ্যের প্রতিটি সেক্টরে ঘাঁটি গেড়েছে। এখন ইমারতে ইসলামিয়া পুনরায় ক্ষমতায় আসার পর এসব চোরাকারবারি ও নিম্ন-মানের দ্রব্য আমদানির বিরুদ্ধে লড়াই শুরু হয়েছে।

তিনি বলেন, “এই মাফিয়া চক্রে দেশীয় মাফিয়া গোষ্ঠীর পাশাপাশি বিদেশী মাফিয়া চক্রও রয়েছে। তারা খুবই সক্রিয় ছিল। কিন্তু এখন ইমারতে ইসলামিয়া পুনরায় ক্ষমতায় আসার পর তাদের কার্যক্রমের বড় অংশ থামিয়ে দিতে সক্ষম হয়েছে। যদিও ২০ শতাংশ কার্যক্রম এখনও সীমান্তবর্তী কিছু এলাকায় দেখা যায়। এরা হয় নষ্ট পণ্য আফগানিস্তানে নিয়ে আসে অথবা চোরাকারবারির মাধ্যমে দেশে পণ্য প্রবেশ করানোর চেষ্টা করে।”

আফগানিস্তান জাতীয় মান নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দেশের পেট্রোলিয়াম সেক্টরের স্বচ্ছতা আনার কথা বলেছে এবং সকল মাফিয়া চক্রকে নির্মূল করার যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবিষয়ে জাতীয় মান নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলেছে, তারা নিম্ন মানের পেট্রোলিয়াম ও অন্যান্য অস্বাস্থ্যকর আমদানি বাণিজ্য বন্ধের চেষ্টা চালাচ্ছেন।

প্রতিষ্ঠানটির মুখপাত্র আশেকুল্লাহ ওয়াজিরি বলেন, প্রায় ৮০ শতাংশ মাফিয়া চক্র নিয়ন্ত্রণে এসেছে এবং নির্মূল করা হয়েছে। আমরা আমাদের জাতিকে আশ্বস্ত করতে চাই যে, স্বচ্ছতা আনয়ন ও মাফিয়া চক্রের নির্মূলকরণ ১০০ শতাংশ পৌঁছাবে ইনশাআল্লাহ।

উল্লেখ্য, ইমারতে ইসলামিয়া আফগানিস্তান ক্ষমতায় আসার অল্প সময়ের মধ্যেই অন্যান্য সেক্টরের মতো সেবা ও পণ্যের মানোন্নয়নেও তীক্ষ্ণ নজর দিয়েছে। সেই ধারাবাহিকতায় আফগানিস্তানে দীর্ঘ ২০ বছরের দখলদারিত্বের সময়টাতে শেকড় গেড়ে বসা চোরাকারবারি দূরীকরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন ইমারতে ইসলামিয়ার সংশ্লিষ্ট উমারা ও কর্মকর্তাগণ।

এতদিন চোরাকারবারিরা খুব সহজেই পাশ্ববর্তী দেশগুলো থেকে নিম্ন মানের তেল নিয়ে আসতে পারতো বিধায়, আফগানিস্তানের জনগণকে বিভিন্ন আর্থিক অনার্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়েছে। এখন ইমারতে ইসলামিয়া কর্তৃপক্ষ এসব নিম্ন মানের পণ্য আবার যেখান থেকে এসেছে সেখানে ফেরত পাঠাচ্ছে।



 

তথ্যসূত্র:
1. Islamic Emirate Stopped 80% of ‘Oil Mafia’
https://tinyurl.com/2383jksf

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-আকসা মসজিদ মুসল্লিদের জন্য বন্ধ করে দিয়েছে ইসরায়েল
পরবর্তী নিবন্ধরাজনৈতিক সহিংসতায় আবারও অগ্নি সন্ত্রাস! করণীয় কী?