পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে টিটিপির অভিযান অব্যাহত

- ত্বহা আলী আদনান

0
620

পাকিস্তান ভিত্তিক সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তান, দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছেন। ফলে চলতি মাসের প্রথমার্ধে (৯দিনে) প্রতিরোধ যোদ্ধাদের হাতে হতাহত হয়েছে অন্তত ৩৫ সেনা।

প্রতিরোধ বাহিনীর অফিসিয়াল মিডিয়ার তথ্য অনুযায়ী, টিটিপি যোদ্ধারা গত ১ ডিসেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রায় ২১টি অভিযান পরিচালনা করছেন। এছাড়াও মার্কিন মদদপুষ্ট এই বাহিনীর ২টি হামলা সফলভাবে প্রতিহত করেছেন মুজাহিদগণ।

সূত্রমতে, পাকিস্তানি বাহিনী গত ৬ ডিসেম্বর দক্ষিণ ওয়াজিরিস্তানের জারমালনা এলাকায় টিটিপির অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করে। তখন প্রতিরোধ যোদ্ধারা পাল্টা আক্রমণ চালিয়ে সেনাবাহিনীর হামলা ব্যর্থ করে দেন। সেখানে টিটিপি যোদ্ধাদের সাথে সংঘর্ষে পাকিস্তানি হানাদার বাহিনীর ২ সেনা সদস্য নিহত এবং অপর ৫ সেনা গুরুতর আহত হয়।

এই অভিযানের একদিন পর, বান্নু প্রদেশের গুদিয়াম জেলায় টিটিপির বিরুদ্ধে একটি অভিযান শুরু করে পাকিস্তানি হানাদার বাহিনী। ফলে টিটিপি ও সেনাবাহিনীর মধ্যে কয়েক ঘন্টা ধরে তীব্র লড়াই চলতে থাকে। কিন্তু সামরিক বাহিনী তাদের এক অফিসার সহ ২ সেনা সদস্যকে হারিয়ে হামলা বন্ধ করে পিছু হটতে বাধ্য হয়। সেই সাথে গুরুতর আহত আরও ১ সেনার দেহ নিয়ে অন্যরা পালিয়ে যায়।

অনুরূপ গত ৫ ডিসেম্বর স্পিনওয়াম জেলার আবখেল এলাকায় আরও একটি হামলা প্রতিহত করেছেন টিটিপি যোদ্ধারা। এসময় টিটিপির ইসলামি প্রতিরোধ যোদ্ধারা পাল্টা আক্রমণ চালালে হানাদার বাহিনীর ২ সদস্য নিহত এবং অন্য ১ সৈন্য আহত হয়। সেই সাথে প্রতিরোধ যোদ্ধারা নিরাপদে ঘটনাস্থল ত্যাগ করেন।

এমনিভাবে গত ১ ডিসেম্বর রাতে প্রতিরোধ যোদ্ধারা দক্ষিণ ওয়াজিরিস্তানের সারোগা জেলায় একটি সফল আক্রমণ চালানোর দাবি করে। সূত্রমতে, অভিযানটি উক্ত অঞ্চলে পাকিস্তানি বাহিনীর একটি সেনা কনভয়ে অতর্কিত হামলার মাধ্যমে চালানো হয়েছিল। ফলশ্রুতিতে পাকিস্তানি হানাদার বাহিনীর কমপক্ষে ৫ সেনা সদস্য হতাহতের শিকার হয়।

একই রাতে মীর আলি জেলার বাইপাস রোডের একটি সেনা পোস্টে আক্রমণ চালান প্রতিরোধ যোদ্ধারা। এসময় টিটিপির লেজার গান হামলায় ২ সেনা নিহত হয় এবং অন্য ১ সেনা সদস্য আহত হয়।

অন্যদিকে দক্ষিণ ওয়াজিরিস্তানে মেশতা এলাকায় নির্মাণাধীন একটি সেনা ফ্রন্টে অতর্কিত একটি আক্রমণ চালান টিটিপি যোদ্ধারা। এতেও ১ সেনা নিহত এবং অন্য ২ সেনা আহত হয়।

একইভাবে গত ৪ ডিসেম্বর ডিআই খান প্রদেশের জারমালনা এলাকায় পাক-বাহিনীর আরও একটি সেনা ফ্রন্টে অভিযান পরিচালনা করেন টিটিপি যোদ্ধারা। ফলস্বরূপ মার্কিন পদদপুষ্ট সেনাবাহিনীর ২ সেনা কর্মকর্তা নিহত হয়।

এদিন রাত ৮টার দিকে বান্নু প্রদেশের মালিকশি এলাকায় একটি সেনা পোস্টে লেজার গান সহ হালকা ও ভারী অস্ত্র দিয়ে আক্রমণ চালান টিটিপি যোদ্ধারা। ফলে পাকিস্তানি বাহিনীর ২ সেনা নিহত হয়। সেখানে একটি নিরাপত্তা ক্যামেরা ধ্বংস করে দেন মুজাহিদগণ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপশ্চিমবঙ্গে হিন্দুত্ববাদ: মুসলিমকে পিটিয়ে হত্যা, বাবরি মসজিদ ধ্বংসের প্রতিবাদ সভায় হামলা
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ ডিসেম্বর, ২০২৩