ইয়েমেনে আল-কায়েদা ও UAE এর ভাড়াটে বাহিনীর মধ্যে বন্দী বিনিময়

- আলী হাসনাত

0
598

ইয়েমেনের একটি কারাগার থেকে মুক্তি পেয়েছেন ২ জন ইসলামি প্রতিরোধ যোদ্ধা। বৈশ্বিক প্রতিরোধ বাহিনী আল-কায়েদার সাথে যুক্ত এই মুজাহিদদের একটি বন্দী বিনিময় চুক্তির মাধ্যমে মুক্ত করা হয়েছে।

স্থানীয় সূত্র মতে, গত ৬ ডিসেম্বর ইয়েমেনের শাবওয়াহ রাজ্যের একটি কারাগারে বন্দীদশা থেকে মুক্তি পেয়েছেন তাঁরা। প্রতিরোধ বাহিনী জামা’আত আনসারুশ শরিয়াহ্ তাদের অফিসিয়াল মিডিয়া থেকে একটি বিবৃতি ও ২টি ছবি প্রকাশের মাধ্যমে বন্দী বিনিময়ের তথ্যটি নিশ্চিত করেছে। বিবৃতি থেকে জানা যায়, বন্দী বিনিময়টি সংযুক্ত আরব-আমিরাতের ভাড়াটে STC বাহিনীর সাথে হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয় যে, দলটি অত্যাচারীদের কারাগারে বন্দী থাকা মুজাহিদ ও নিরপরাধ সকল ভাইদের মুক্ত করতে অঙ্গীকারবদ্ধ। আর এই লক্ষ্যে দলটি তাদের প্রক্রিয়া অব্যাহত রেখেছে।

উল্লেখ্য যে, UAE এর ভাড়াটে STC বাহিনীর সাথে বন্দী বিনিময়ে আল-কায়েদা আরব উপদ্বীপ শাখার এটিই প্রথম অফিসিয়াল বিবৃতি। এর আগে ইরানের মদদপুষ্ট শিয়া হুথি বিদ্রোহীদের সাথে বেশ কিছু বন্দী বিনিময় করেছে আল-কায়েদা।

আল-কায়েদা আরব উপদ্বীপ শাখা আনসারুশ শারিয়া হুথিদের সাথে অফিসিয়ালি তাদের সর্বশেষ বন্দী বিনিময়টি করেছিল চলতে বছরের সেপ্টেম্বরে। সেখানে ৯ হুথি বিদ্রোহীর বিনিময়ে ২৯ জন প্রতিরোধ যোদ্ধাকে মুক্তি দেওয়ার কথা ছিলো। কিন্তু শর্ত অনুযায়ী হুথি বিদ্রোহীরা ২৯ জনকে মুক্তি না দিয়ে ১৩ জনকে মুক্তি দেয়। ফলে আনসারুশ শরিয়াহ্ও তাদের হাতে বন্দী থাকা ৩ হুথিকে মুক্তি দেয়। অন্য বন্দীদের মুক্তির বিষয়ে উভয় দলের মাঝে আলোচনা চলমান ছিল বলে জানা যায়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১১ ডিসেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধব্রেকিং || পাকিস্তানের সামরিক কেন্দ্রে টিজেপির যুগান্তকারী অভিযান, হতাহত ৮৫ সেনা